আসছে অ্যাপলের নতুন ল্যাপটপ

স্বর্ণক শাহী

অনেক দিন ধরেই অ্যাপলের নতুন ল্যাপটপ নিয়ে গুঞ্জন রয়েছে। ১৬ ইঞ্চি মাপের ম্যাকবুক প্রো বাজারে আসার বিষয়টি এ বছরের ফেব্রুয়ারিতেই ইঙ্গিত দিয়েছিলেন কেজিআই সিকিউরিটিজের বিশ্লেষক মিং সি কুয়ো।

অ্যাপলের পণ্য বাজারে আনার পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে খ্যাতি রয়েছে তাঁর। ওই সময়ে কুয়ো বলেছিলেন, সম্পূর্ণ নতুন নকশায় ১৬ থেকে সাড়ে ১৬ ইঞ্চি মাপের ম্যাকবুক প্রো এবারে বাজারে আনতে পারে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

এবার প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাকজেনারেশনের একটি প্রতিবেদনে বলা হয়, ম্যাকওএসের নতুন সংস্করণ ১০.১৫.১-এ নতুন আইকন দেখা গেছে, যা নতুন ম্যাকবুক প্রোর সংকেত। অর্থাৎ, ১৬ ইঞ্চি মাপের নতুন একটি ল্যাপটপ বাজারে আনতে কাজ করছে অ্যাপল।

ধারণা করা হচ্ছে, অ্যাপলের নতুন ল্যাপটপে থাকবে সরু বেজেল। ফলে এর ডিসপ্লের মাপ হবে বড়। ১৫ ইঞ্চি মাপের ম্যাকবুক প্রোর তুলনায় ডিসপ্লেতে পার্থক্য থাকবে। টাচ প্যাড ও কি-বোর্ডেও আসতে পারে পরিবর্তন।

আইএইচএস মার্কিটের বিশ্লেষক জেফ লিনের তথ্য অনুযায়ী, ১৬ ইঞ্চি মাপের ল্যাপটপের জন্য টিএফটি-এলসিডি ডিসপ্লে ব্যবহার করতে পারে অ্যাপল। এ ডিসপ্লে তারা এলজির কাছ থেকে কিনবে।

নতুন এ ল্যাপটপের দাম হতে পারে ৩ হাজার থেকে ৩ হাজার ৩০০ মার্কিন ডলারের মধ্যে।১৬ ইঞ্চি মাপের নতুন ল্যাপটপ বাজারে এলে এটাই হবে অ্যাপলের সবচেয়ে বড় ডিসপ্লেযুক্ত ল্যাপটপ।

পছন্দের আরো পোস্ট