ঢাবিতে নিওরোসায়েন্স গবেষণা বিষয়ক সিম্পোজিয়াম

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের উদ্যোগে Neuroscience Research: Bangladesh Perspective শীর্ষক দিনব্যাপী এক সিম্পোজিয়াম গতকাল (১৯ অক্টোবর ২০১৯) শনিবার অধ্যাপক কামালুদ্দীন আহমদ লেকচার গ্যালারীতে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সিম্পোজিয়াম উদ্বোধন করেন। প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগিতায় এই সিম্পোজিয়াম আয়োজন করা হয়।

নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ড. খান আবুল কালাম আজাদ এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আইসিডিডিআরবি’র বিজ্ঞানী ড. বদরুল ইসলাম নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন। সিম্পোজিয়াম আয়োজক কমিটির সম্পাদক অধ্যাপক ড. শামীমা নাসরিন শাহেদ অনুষ্ঠান সঞ্চালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দেশে স্নায়ুরোগ প্রতিরোধের লক্ষ্যে স্নায়ুবিদ, গবেষক, প্রাণরসায়নবিদ এবং সংশ্লিষ্ট পেশাজীবীদের সমন্বিত গবেষণা কার্যক্রম পরিচালনার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, দেশের বিপুল সংখ্যক মানুষ স্নায়ুরোগে ভুগছেন। মস্তিষ্কজনিত এই রোগের চিকিৎসার মান অবশ্যই বাড়াতে হবে। স্থিতিশীল ও শান্তিপূর্ণ সমাজ গঠনে তিনি মানসিক স্বাস্থ্য সুরক্ষার উপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও স্নায়ুবিদগণ এই সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট