অনিন্দ্য সুন্দর পাখি দেশি শুমচা

নুরুন্নাহার নাফিসাঃ

বাংলাদেশের এক অনিন্দ্য সুন্দর পাখি দেশি শুমচা। লাল পেট, সোনালী পীতাব বুক, সবুজ নীল মিশ্রণের পিঠ পাখিটিকে দিয়েছে প্রকৃতির সব সৌন্দর্য্য। সাদা গলার উপর চোখের কালো কাজলের দাগ একে মোহনীয় করে তোলেছে।

পাখিটি খুব বড় নয় মাত্র ৫৫ গ্রাম ওজনের এই পাখিটি সত্যিই অতুলনীয়। এর ইংরেজি নাম Indian Pitta (Pitta brachyura) যা Pittidae গোত্র বা পরিবারের অন্তর্গত।

এই পাখি দেখেছেন এই রকম ভাগ্যবান বাংলাদেশী খুব বেশী নেই। এটি বাংলাদেশের দুর্লভ পরিযায়ী পাখি হিসেবে পরিচিত। গাজীপুরের শালবনে বর্ষা ও শরতে দেখতে পাওয়া যায়। টাঙ্গাইল, শেরপুর, দিনাজপুরের শালবনেও এটি দেখের তথ্য আছে।

সাধারণত মাটিতে ঝোপে জঙ্গলে বিচরণ করে কীট পতঙ্গ জাতীয় খাবার খায়। বিশ্রাম নিতে এরা নিচু ডালে বসে এবং হুয়িট-হুয়িও… শব্দ করে ডাকে।দেশি শুমচার মত রঙ রুপের পাখি এ দেশে কমই আছে।ছোট বনচর পাখি।এর প্রধান খাবার পোকামাকড় ও অমেরুদন্ডী প্রানী।সে কারনে বাশঝাড় ও পাতাঝরা বন এদের খুবই পছন্দ।

ঝরেপড়া পচা পাতা উল্টিয়ে উল্টিয়ে এরা খাবার খোজে।ঝোপঝাড়ে পাখিটিকে একাই দেখা যায়।খুবই কম সময় জোড়ায় দেখা যায়।বাংলাদেশের এই সুন্দর পাখির সংখ্যা খুবই কমে গেছে কারণ মানুষের দখলদারির কারণে শালবন আজ বিলুপ্তপ্রায়।

পছন্দের আরো পোস্ট