ড্যাফোডিলে মার্কেটিং ফেস্ট শুরু

নিজস্ব প্রতিবেদকঃ

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে গতকাল থেকে শুরু হয়েছে দুই দিনের (১৬-১৭ অক্টোবর) প্রাণ পটাটোস-ডিআইইউ মার্কেটিং ফেস্ট-২০১৯। গতকাল বুধবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ ও ডিআইইউ মার্কেটিং ক্লাবের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এ মার্কেটিং ফেস্টের শুভ উদ্বোধন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাশনাল ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত অভিনেতা, বিজ্ঞাপন নির্মাতা ও পরিচালক তারিক আনাম খান, রুপায়ন গ্রুপের সিইও কে এম আলী এবং গাজী টিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফায়েজ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক গৌরাঙ্গ চন্দ্র দেবনাথ প্রমুখ।

দুই দিনের এই মার্কেটিং ফেস্টে বিজ্ঞাপন মার্কেটিং প্রতিযোগিতা, ব্র্যান্ড বিল্ডিং প্রতিযোগিতা, মার্কেটিং কেস প্রতিযোগিতা, বিজনেস কুইজ, ডিজিটাল মার্কেটিং গেম, মার্কেটিং বিতর্কসহ বিভিন্ন ইভেন্ট ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ইভেন্টে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। আগামীকাল ১৭ অক্টোবর সমাপনী দিনে দেশের বিশিষ্ট মার্কেটিং বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড উপস্থিত থাকবেন এবং বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, ছাত্রজীবন থেকেই পড়াশোনার পাশাপাশি ব্যবহারিরক জ্ঞানার্জন করতে হবে। শুধু পাঠ্যপুস্তকের জ্ঞান দিয়ে কর্মজীবনে সফল হওয়া যায় না। তাই ব্যবসায় প্রশাসনের শিক্ষার্থীদের যেমন পাঠ্যপুস্তক পড়তে হবে তেমনি হাতে-কলমেও শিখতে হবে। এ ধরনের মার্কেটিং ফেস্ট থেকে শিক্ষার্থীরা মার্কেটিং বিষয়ে ব্যবহারিক শিক্ষা অর্জন করতে পারবে বলে মন্তব্য করেন তিনি। অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, শুধু মার্কেটিং পেশায় নয়, বরং যেকোনো পেশায় সফল হতে হলে একাগ্রতা, ধৈর্য ও কঠোর প্ররিশ্রম করতে হয়।

বিশেষ অতিথির বক্তব্যে তারিক আনাম খান বলেন, কর্মজীবন বলুন আর পারিবারিকজীবন বলুন, সবখানে সংগ্রাম করেই টিকে থাকতে হয়। আর এ টিকে থাকার জন্য প্রতিনিয়ত নিজেকে আবিষ্কার করতে হয়। প্রতিদিন নিজেকে চেনাতে হয় অন্যের কাছে। এটা এক ধরনের মার্কেটিংও বটে। মার্কেটিং ছাড়া কর্মজীবনে সফল হওয়া দূরহ বলে মন্তব্য করেন তিনি।
এ সময় শিক্ষার্থীদেরকে পরামর্শ দিয়ে তারিক আনাম খান বলেন, মার্কেটিং মানে শুধু প্রচারণা নয়, প্যাকেজিং, পণ্যের গুণগত মান, দৃষ্টিনন্দন ডিজাইন ইত্যাদিও মার্কেটিংয়ের অংশ। এসব ব্যাপারে শিক্ষার্থীদেরকে ছাত্রজীবনেই দক্ষতা অর্জন করতে বলেন তারিক আনাম খান। এ সময় তিনি শিক্ষার্থীদেরকে সাহস, লক্ষ্যে অবিচল থাকা, পরিশ্রম করা, স্বপ্ন দেখা ও নতুন চিন্তা করার আহ্বান জানান।

অপর বিশেষ অতিথি কে এম আলী বলেন, লক্ষটাই আসল। কেউ যদি লক্ষ্যে অবিচল থেকে পরিশ্রম করে যায়, তার সাফল্য আসবেই। এসময় তিনি নিজের অভিজ্ঞতা উল্লেখ করে বলেন, তিনি ছিলেন সাহিত্যের ছাত্র। কিন্তু পেশা গড়েছেন ব্যবসায় প্রশাসন ও মার্কেটিংয়ে। এ ব্যাপারে তার লক্ষ্য, সংকল্প ও নিরলস পরিশ্রম তাকে সফল করেছে বলে মন্তব্য করেন কে এম আলী। এ সময় তিনি শিক্ষার্থীদেরকে নিজের লক্ষ্য ঠিক রাখার আহ্বান জানান।

অন্যদিকে গাজী টিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফায়েজ বলেন, নিযোগদাতারা জানতে চান আপনি কতটা শিখে এসেছেন এবং কতটা শিখতে আগ্রহী। কাজেই ছাত্রাবস্থাতেই কিছু দক্ষতা অর্জন করতে হবে এবং শেখার আগ্রহ সব সময় জারি রাখতে হবে বলে মন্তব্য করেন তিনি। শিক্ষার্থীদের উদ্দেশে আমান আশরাফ ফায়েজ বলেন, আপনার একাডেমিক ডিগ্রি আপনাকে চাকরির দুয়ার পর্যন্ত নিয়ে যাবে, কিন্তু ভিতরে প্রবেশ করে টিকে থাকতে হবে আপনার দক্ষতা, পরিশ্রম ও নতুন নতুন উদ্ভাবনের মধ্য দিয়েই।

পছন্দের আরো পোস্ট