জলবায়ু পরিবর্তন ও ভবিষ্যতের বিশ্ব!

|| রেশমা আক্তার ||

 

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ইতোমধ্যে পরিবেশে পর্যবেক্ষণযোগ্য প্রভাব ফেলেছে। হিমবাহগুলি সঙ্কুচিত হয়ে গেছে, নদী এবং হ্রদগুলিতে বরফ ভেঙে যাচ্ছে, গাছপালা এবং পশুর সীমা বদলে যাচ্ছে এবং গাছগুলিতে খুব শীঘ্রই ফুল ফোটে। বিজ্ঞানীদের উচ্চ আস্থা রয়েছে যে বিশ্বব্যাপী তাপমাত্রা আগামী কয়েক দশক ধরে অব্যাহত থাকবে, মূলত মানুষের ক্রিয়াকলাপ দ্বারা উৎপাদিত গ্রিনহাউস গ্যাসগুলির কারণে।

আমেরিকা ও অন্যান্য দেশের ১,৩০০ এরও বেশি বিজ্ঞানীর অন্তর্ভুক্ত আন্তঃসরকারী জলবায়ু পরিবর্তন প্যানেল (আইপিসিসি) পরবর্তী শতাব্দীতে তাপমাত্রা ২.৫ থেকে ১০ ডিগ্রি ফারেনহাইট বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। আইপিসিসির মতে, পৃথক অঞ্চলগুলিতে জলবায়ু পরিবর্তনের প্রভাবের পরিমাণ সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে এবং বিভিন্ন সামাজিক ও পরিবেশগত ব্যবস্থা পরিবর্তনের সাথে সামঞ্জস্য বা অভিযোজিত করার ক্ষমতা সহ পৃথক হবে।

যৌথ তৃতীয় এবং চতুর্থ জাতীয় জলবায়ু মূল্যায়ন রিপোর্ট অনুযায়ী বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কিছু দীর্ঘমেয়াদী প্রভাব বিশ্বব্যাপী জলবায়ু এই শতাব্দীর ও তারও পরেও পরিবর্তিত হতে থাকবে বলে ধারণা করা হচ্ছে। পরের কয়েক দশক পেরিয়ে জলবায়ু পরিবর্তনের তীব্রতা মূলত বিশ্বব্যাপী উত্তোলনকারী গ্যাসের পরিমাণের উপর নির্ভর করে এবং পৃথিবীর জলবায়ু সেই নির্গমনের ক্ষেত্রে কতটা সংবেদনশীল।

Post MIddle

যেহেতু মানব-প্ররোচিত উষ্ণায়ন প্রাকৃতিকভাবে পরিবর্তিত জলবায়ুর উপর নির্ভরশীল, তাই তাপমাত্রা বৃদ্ধি সারা দেশে বা সময়ের সাথে একরকম বা মসৃণ হবে না। ১৯৮০ এর দশক থেকে হিম-মুক্ত মৌসুমের দৈর্ঘ্য (এবং একই সাথে বর্ধমান মৌসুম) জাতীয়ভাবে বৃদ্ধি পাচ্ছে, পশ্চিম আমেরিকাতে সবচেয়ে বড় বৃদ্ধি ঘটছে, বাস্তুসংস্থান এবং কৃষিকে প্রভাবিত করছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খরা এবং উত্তাপের তরঙ্গ (কয়েক সপ্তাহ থেকে অস্বাভাবিক গরম আবহাওয়ার সময়কাল) সর্বত্র আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে এবং শীতের সময় খুবই ক্ষুদ্র হওয়ার আশঙ্কা রয়েছে।

আর্কটিক মহাসাগর মধ্য শতাব্দীর আগে গ্রীষ্মে মূলত বরফ-মুক্ত হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন ভবিষ্যতের পৃথিবীতে প্রাকৃতিক দুর্যোগের পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। তাই বিশ্বশক্তিকে দ্রুততম সময়ে এ বিষয়ে সচেতনতা ও প্রতিকারের বিষয়ে ভাবতে হবে।

 

লেখক:
রেশমা আক্তার
শিক্ষার্থী, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

 

নোবিপ্রবি/এমকে

পছন্দের আরো পোস্ট