স্তন ক্যান্সার সচেতনতায় ইবিতে শোভাযাত্রা

ইবি প্রতিনিধিঃ

স্তন ক্যান্সার সচেতনতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) গোলাপী সড়ক শোভাযাত্রা ও অলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৩ অক্টোবর) ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) এর বিশ^বিদ্যালয় শাখা এর আলোজন করে।

সংগঠন সূত্রে জানা যায়, অক্টেবর মাসকে স্তন ক্যান্সার সচেতনতার মাস ঘোষনা করে ক্যাপ। এর অংশ হিসেবে রোববার বেলা সাড়ে ১২ টায় ক্যাম্পাসের ডায়না চত্তর থেকে গোলাপী সড়ক শোভাযাত্রা শুরু করে তারা।

শোভাযাত্রায় ‘সবাই হলে সচেতন-ক্যান্সার রুখতে কতক্ষন, সূচনায় পড়লে ধরা-স্তন ক্যান্সার যায় সারা, জননীর কাছে সবার আছে জন্মঋণ-মায়েদের ক্যান্সার সচেতনতায় অংশ নিন’ সহ বিভিন্ন শ্লোগান লিখিত প্লাকার্ড নিয়ে শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় সংগঠনটির সভাপতি সালমান শাহাদাৎ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন অনুষদের ডীন অধ্যাপক ড. রেবা মন্ডল। এছাড়াও ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক শাম্মী আক্তার, ক্যাপের সাবেক সভাপতি আব্দুল্লাহ আল মাহদী ও বিশ্ববিদ্যারয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন উম্মে হাবিবা হ্যাপী।

এসময় বক্তারা বলেন, ‘আমাদের দেশে প্রতিবছর ৫০ হাজার নারী স্তন ও জরায়ু ক্যান্সারে আক্রান্ত হয়। নারীদের লজ্জা-সংকোচ ও সচেতনতার অভাবে এর মধ্যে বেশীর ভাগ ক্যান্সার চিহ্নিত হচ্ছে দেরিতে। তাই ক্যান্সার থেকে বাঁচতে নারীদের সংকোচ দূর করে সচেতনতা বাড়াতে হবে।’

পছন্দের আরো পোস্ট