ঢাবি জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতরের পরিচালক হিসেবে মাহমুদ আলমকে নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সম্প্রতি সিন্ডিকেটের এক সভায় এই নিয়োগ প্রদান করা হয়।

এর আগে, উচ্চ পর্যায়ের এক সিলেকশন কমিটি তাকে পরিচালক পদে নিয়োগের সুপারিশ করে। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান সকল কর্মকর্তার মধ্যে দ্বিতীয় ব্যক্তি হিসেবে তিনি অফিস প্রধানের শূন্য পদের বিপরীতে নিয়োগ পেলেন।

উল্লেখ্য, মাহমুদ আলম গত ১২ নভেম্বর ২০১৮ থেকে জনসংযোগ দফতরে ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

প্রসঙ্গত, মাহমুদ আলম ১৯৮৬ সালে জনসংযোগ দফতরে রিপোর্টার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি সিনিয়র রিপোর্টার, সহকারী পরিচালক এবং উপ-পরিচালক পদে পদোন্নতি পান। প্রায় এক দশক ধরে তিনি ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বার্তা’র সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে ১৯৮২ সালে বিএ (সম্মান) এবং ১৯৮৩ সালে এমএ ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি রাষ্ট্রবিজ্ঞানে এমএসএস এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি দর্শন বিষয়েও এমএ ডিগ্রি লাভ করেন।

মাহমুদ ১৯৭৯ সালে ছাত্রাবস্থায় জাতীয় ইংরেজি দৈনিক ‘দি নিউ নেশন’ পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। ১৯৯৫ সাল পর্যন্ত তিনি এ পত্রিকায় স্টাফ রিপোর্টার, সাব-এডিটর, শিফ্ট ইন-চার্জ এবং ক্যাম্পাস পেইজ এডিটর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি ইংরেজি দৈনিক ‘দি ইন্ডিপেনডেন্ট’ ও ‘দি বাংলাদেশ অবজারভার’-এ রিপোর্টিং সেকশনে প্রায় ১২ বছর যাবৎ সাংবাদিকতা করেন।

মাহমুদ আলম যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান, জার্মানী, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, বুলগেরিয়া, চীন, তুরস্ক, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, হংকং, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন। তিনি ১৯৬২ সালে পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার উত্তর সুবিদখালী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সুবিদখালী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রয়াত শিক্ষক মোতাহার উদ্দিন এবং প্রয়াত আনোয়ারা বেগমের দ্বিতীয় পুত্র।

পছন্দের আরো পোস্ট