ক্যারিয়ার ইন জাপান এক্সপো

নিজস্ব প্রতিবেদকঃ

অতিসম্প্রতি জাপানের শ্রমবাজারে বাংলাদেশেীদের রিক্রুটিং প্রক্রিয়া সহজতর ও উম্মুৃক্ত করছে জাপান সরকার। আর এ সুযোগকে কাজে লাগাতে এবং প্রচুর পরিমাণে বাংলাদেশীদের কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষে ড্যাফোডিল পরিবারের একটি সহযোগী প্রতিষ্ঠান গ্লোবাল রিক্রুটিং এজেন্সির উদ্যোগে আগামী ৫ অক্টোবর (শনিবার) দেশে প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছে “ক্যারিয়ার ইন জাপান এক্সপো”।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যারিয়ার ডেভেলাপমেন্ট সেন্টার (সিডিসি), স্কিল জবস্ ও ড্যাফোডিল জাপান আইটি লিমিটেড, বিএসডিআই, দীপ্তি এর সহযোগিতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে দিনব্যাপী এ এক্সপো’র আয়োজন করা হচ্ছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে “ক্যারিয়ার ইন জাপান এক্সপো” এর বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান। সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ স্কিল ডেভেলাপমেন্ট ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন, ড্যাফোডিল ইন্সটিটিউট অব ল্যাংগুয়েজ এর পরিচালক এ এস এম হুমায়ুন মোর্শেদ, দীপ্তি’র নির্বাহী পরিচালক রথীন্দ্র নাথ দাস, ড্যাফোডিল জাপান আইটির জাপানী ভাষা প্রশিক্ষক হিকারু তুসুরুমারু প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয় যে, জাপান ও বাংলাদেশের মধ্যে সম্প্রতি একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির আওতায় জাপান সরকার বাংলাদেশ থেকে প্রচুর সংখ্যক দক্ষ জনবল নেবে। এই সুযোগের সদ্ব্যবহারের লক্ষ্যে বাংলাদেশ সরকার ইতোমধ্যে ১১টি বেসরকারি প্রতিষ্ঠানকে জাপানে জনশক্তি প্রেরণের জন্য লাইসেন্স প্রদান করেছে, যার মধ্যে ‘গ্লোবাল রিক্রুটিং এজেন্সি’ একটি অন্যতম প্রতিষ্ঠান।

সংবাদ সম্মেলনে আরও বলা হয় যে, বাংলাদেশের তরুণদেরকে জাপানে ক্যারিয়ারের সুযোগ সুবিধা সম্পর্কে অবহিত করার লক্ষ্যে এই ক্যারিয়ার এক্সপোর আয়োজন করা হয়েছে। এই এক্সপোর মাধ্যমে জাপানে চাকরি প্রত্যাশী বাংলাদেশের তরুণরা জাপানি কোম্পানিগুলোর নিয়ম কানুন, কাজের ধরণ, কী কী দক্ষতা প্রয়োজন, শিক্ষাগত যোগ্যতা, ভাষাগত যোগ্যতা, জাপানের সংস্কৃতি, জীবনযাপন ইত্যাদি সম্পর্কে স্পষ্ট ধারণা লাভ করতে পারবে।

জাপান সাধারণত দুই ধরনের প্রোগ্রামের মাধ্যমে লোকবল নিয়োগ করবে

১) টেকনিক্যাল ইন্টার্ন প্রোগ্রাম এবং

২) স্পেশালাইজড স্কিল ওয়ার্কফোর্স।

ক্যারিয়ার এক্সপোটি আগামী ৫ অক্টোবর সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দিনব্যাপী অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

পছন্দের আরো পোস্ট