কুবিতে ভর্তি আবেদন শেষ হচ্ছে আজ; বাড়ছে না সময়সীমা

|| কুবি প্রতিনিধি ||

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কু্বি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়ার সময় শেষ হতে যাচ্ছে আজ সোমবার (৩০ সেপ্টেম্বর)। গত ১ সেপ্টেম্বর থেকে মাসব্যাপী চলমান এই আবেদন প্রক্রিয়া শেষ হবে আজ রাত ১১:৫৯ টায়।

নির্ধারিত এই সময় শেষে নতুন করে ভর্তি আবেদনের সময়সীমা বাড়ানো হবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য-সচিব অধ্যাপক ড. মো. আবু তাহের।

তিনি জানিয়েছেন, সোমবার সকাল পর্যন্ত সর্বমোট ভর্তি আবেদনের সংখ্যা প্রায় ৫৭ হাজার। ইউনিট প্রতি আবেদনকারীর সংখ্যা নির্ধারিত সময় শেষে চূড়ান্তভাবে জানা যাবে।

ভর্তি বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, কুবিতে ‘এ’, ‘বি’ ও ‘সি’ তিন ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়া হবে যাতে ইউনিট প্রতি আবেদন ফি ধরা হয়েছে ৫৫০ টাকা। আগামী ৮ নভেম্বর সকাল ১০টায় ‘এ’ ইউনিট; বিকাল ৩টায় ‘বি’ ইউনিট এবং পরদিন ৯ নভেম্বর সকাল ১০টায় ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তি অনুসারে ভর্তি আবেদনের নিয়মাবলি:

মোবাইল ফোনের মাধ্যমে ভর্তির আবেদন করতে হবে। ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য প্রি-পেইড টেলিটক মোবাইল ফোন থেকে ১৬২২২ নম্বরে SMS করতে হবে৷ প্রতি ইউনিটে আবেদন ফি ৫৫০ টাকা।

মেসেজ পাঠানোর নিয়মঃ
COU<space>FIRST THREE LETTERS OF HSC BOARD NAME<space>HSCROLL<space>HSCYEAR<space>FIRST THREE LETTERS OF SSC BOARD NAME<space>SSCROLL<space>SSCYEAR<space>UNIT NAME
উদাহরণ: সিলেট শিক্ষাবোর্ড হতে ২০১৯ ও ২০১৭ সালে যথাক্রমে HSC ও SSC পাশকৃত শিক্ষার্থীর HSC রোল নম্বর 321987 এবং SSC রোল নম্বর 987654 হলে, সে ‘A’ ইউনিটে আবেদন করতে চাইলে নিচের নিয়মে মেসেজ পাঠাতে হবে-
COU<space>SYL<space>321987<space>2019<space>SYL>space>987654<space>2017<space>A
‘B’ ইউনিটে আবেদনের জন্য ‘A’ এর জায়গায় ‘B’ লিখতে হবে এবং ‘C’ ইউনিটে আবেদনের জন্য ‘A’ এর জায়গায় ‘C’ লিখতে হবে।

উপরের SMS টি পাঠানোর পর সকল তথ্য সঠিক হলে ফিরতি SMS এ আবেদনকারীর নাম, কাঙ্ক্ষিত ইউনিট, ভর্তি আবেদন ফি এবং একটি PIN জানিয়ে সম্মতি চাওয়া হবে৷ তখন ১৬২২২ নম্বরে আরেকটি SMS পাঠিয়ে সম্মতি জানাতে হবে৷

সম্মতি জানানোর জন্য প্রথম COU, তারপর স্পেস দিয়ে YES, স্পেস দিয়ে PIN, স্পেস দিয়ে আবেদনকারীর যোগাযোগের জন্য যেকোনো একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে SMS করতে হবে৷

সম্মতি জানিয়ে SMS পাঠালেই কেবল আবেদনকারীর মোবাইল ফোন থেকে ভর্তি পরীক্ষার ফি কেটে নেয়া হবে। অন্যথায় ভর্তি ফি বাবদ কোনো ফি কাটা হবে না৷ আবেদনকারীর টেলিটক মোবাইলে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকলে তা থেকে ভর্তি পরীক্ষার নির্দিষ্ট ফি কেটে নিয়ে একটি এসএমএস এর মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশপত্রের জন্য একটি User ID ও Password দেয়া হবে। একবার এসএমএস করে আবেদন করলে তা প্রত্যাহার করা যাবে না। User ID ও Password সযত্নে নিজ দায়িত্বে সংরক্ষণ করতে হবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে মোট ৬টি অনুষদের ১৯ টি বিভাগে মোট ১০৪০টি আসন রয়েছে। ভর্তি আবেদন ও পরীক্ষা সংশ্লিষ্ট যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (cou.ac.bd) ও ০১৫৫৭৩৩০৩৮১-২ নাম্বার থেকে জানা যাবে।

 

কুবি/এমকে

পছন্দের আরো পোস্ট