আইইউবিতে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে সম্মেলন

নিজস্ব প্রতিবেদকঃ

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে শুরু হল তিন দিনব্যাপী পঞ্চম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সেস ইন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (আইসিএইই)। বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে গত (২৬সেপ্টেম্বর,২০১৯) রাজধানীর বসুন্ধরায় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আইইইই পাওয়ার অ্যান্ড অ্যানার্জি সোসাইটির প্রেসিডেন্ট এবং যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক এর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপক সাইফুর রহমান উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আইসিইই ২০১৯ এর চিফ পেট্রোন ও আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব এ মতিন চৌধুরী এবং আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত থেকে আরও বক্তৃতা করেন কনফারেন্স জেনারেল চেয়ার ড. মো. আব্দুর রাজ্জাক এবং আইইইই বাংলাদেশের চেয়ার ও বুয়েটের অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ।

প্রধান অতিথি তার বক্তব্যে মানবকল্যাণের কথা উল্লেখ কওে বলেন, ইঞ্জিনিয়ারদের সেভাবেই কাজ করা উচিৎ যেন তা মানুষের উপকারে আসে। শিক্ষকমন্ডলীকে বেশি কওে গবেষণা কাজে জড়িত থাকার আহবান জানান অধ্যাপক সাইফুর।

Post MIddle

ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর অগ্রগতির কথা তুলে ধরে মতিন চৌধুরী তার বক্তৃতায় বলেন, নিত্য-নতুন প্রযুক্তি এবং প্রযুক্তিগত ধারণা প্রতিনিয়ত বদলে দিচ্ছে বিশ্বকে। তাই আমাদেও উচিৎ কিভাবে এই পরিবর্তনের সঙ্গে সমানতালে চলা যায় এবং ভবিষ্যত প্রযুক্তিকে ধারণ করা যায় সেই শিক্ষা অর্জন করা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইইউবি’র ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটারবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ আনোয়ার। এছাড়া ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা করেন আইসিএইই ২০১৯ এর অর্গানাইজিং চেয়ার ড. মোস্তফা হাবিব চৌধুরী।

আইসিএইই এর মূল লক্ষ্য হলো ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংসহ সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষার্থী, বৈজ্ঞানিক, ইঞ্জিনিয়ার এবং গবেষকদের একত্রিত করার মাধ্যমে তাদের অভিজ্ঞতা, তাদের সাম্প্রতিক গবেষণা এবং ভবিষ্যতের গতি-প্রকৃতি সম্পর্কে ধারণা লাভ করা। সেইসঙ্গে বাস্তবভিত্তিক চ্যালেঞ্জ মোকাবিলা ও তার সমাধান খুঁজে বের করা।

এবছর সম্মেলনকে সামনে রেখে ১৯টি দেশ থেকে ৫৫০টি পেপার জমা পড়ে। দুই দফায় যাচাই-বাছাই শেষে এরমধ্য থেকে ১৭১টি পেপার উপস্থাপনের জন্য মনোনীত করা হয়।

৩ দিনের এই সম্মেলনে দেশ-বিদেশের খ্যাতনামা ব্যক্তিত্ব বিভিন্ন সেশনে সভাপতিত্ব করেন। এদের মধ্যে রয়েছেন ২০০৭-আইপিসিসি নোবেল শান্তি পুরস্কার জয়ী দলের সদস্য এবং এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর জয়শ্রী রয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আইইউবি’র শিক্ষক ও প্রশাসনের কর্মকর্তা, আমন্ত্রিত অতিথি সহ বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট