রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জন ইতিহাস বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন

রাবি প্রতিনিধিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গত বৃহস্পতিবার থেকে জন ইতিহাস বিষয়ে এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। এদিন সকাল ৯:৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে রাবি ইতিহাস বিভাগ ও জন ইতিহাস চর্চা কেন্দ্রের উদ্যোগে কালচার, পিস এন্ড এডুকেশন: ফ্রম দ্যা পারস্পেকটিভ অব পিপলস্ হিস্ট্রি শীর্ষক তিন দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক)-এর চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এই সম্মলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া এবং রাজশাহীতে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার সঞ্জীব ভাটি।

অনুষ্ঠানে জন ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি প্রফেসর মেজবাহ কামাল স্বাগত বক্তব্য ও রাবি ইতিহাস বিভাগের সভাপতি প্রফেসর মর্ত্তুজা খালেদ ধন্যবাদ জ্ঞাপন করেন। সেখানে অংশগ্রহণকারীদের পক্ষে ইন্ডিয়ান ইতিহাস কংগ্রেসের যুগ্ম সম্পাদক প্রফেসর বোধ প্রকাশ, পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদের সাধারণ সম্পাদক প্রফেসর আশিষ কুমার দাস ও বাংলাদেশ ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর আশা ইসলাম নঈম শুভেচ্ছা বক্তব্য রাখেন।

সম্মেলনের প্রথম দিনে চারটি প্লিনারি সেশনে দশটি মূল প্রবন্ধ ছাড়াও তেরটি টেকনিক্যাল সেশনে একশতটি প্রবন্ধ উপস্থাপিত হবে বলে নির্ধারিত আছে। এই সম্মেলনে জন ইতিহাসসহ সংশ্লিষ্ট বিষয়ে দেশ-বিদেশ থেকে প্রায় দুইশত জন ইতিহাসবিদ, শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও পেশাজীবী বিশেষজ্ঞগণ অংশ নিচ্ছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার, কলা অনুষদের অধিকর্তা প্রফেসর মো. ফজলুল হক, বাণিজ্য অনুষদের অধিকর্তা প্রফেসর মো. হুমায়ুন কবীর, ইতিহাস বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

জন ইতিহাস চর্চা কেন্দ্রের সদস্য এবং এক্সটার্নাল অ্যাফেয়ারস সেক্রেটারি মনিরা মাসরুরা ও ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাবিহা আফরিন বাধন সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানটি উপস্থাপনা করেন।

পছন্দের আরো পোস্ট