রোহিঙ্গা সমস্যা নিয়ে সাদার্নে গোল টেবিল আলোচনা

নিজস্ব প্রতিবেদকঃ

নিরাপত্তা বিশ্লেষক ও সাবেক সেনা কর্মকর্তা ও কুটনীতিক মেজর (অব:) এমদাদুল ইসলাম বলেছেন, রোহিঙ্গা সমস্যার সমাধান হবে এবং রোহিঙ্গারা ফেরত যাবে। সরকার এই লক্ষ্যে কাজ করছে। ইতোমধ্যে চীনের মধ্যস্থতায় এই সমস্যার সমাধানে অগ্রগতি হচ্ছে।

মঙ্গলবার নগরীর সাদার্ন বিশ্ববিদ্যালয়ের মেহেদিবাগ ক্যম্পাসের কনফারেন্স হলে ‘রোহিঙ্গা সমস্যা: সমাধান কতদূর’ শীর্ষক এক গোল টেবিল আলোচনায় তিনি এই আশাবাদ ব্যক্ত করেন। মুষ্টিমেয় কিছু দুস্কৃতি ছাড়া রোহিঙ্গাদের মধ্যে অধিকাংশই শান্তি প্রিয় উল্লেখ করে, তাদের বিষয়ে প্রচার প্রচারনায় এই বিষয়টি বিবেচনায় নেয়ার জন্য গণমাধ্যমের প্রতি আহবান জানান তিনি।

মেজর(অব:)এমদাদুল ইসলাম বলেন, এই সমস্যার সমাধানে সরকারের প্রক্রিয়ার সাথে যুক্ত থাকায় তিনি অগ্রগতি সম্পর্কে অবহিত আছেন। জাতিসংঘের সাধারণ অধিবেশনের পাশাপাশি এই বিষয়ে চীনের মধ্যস্থতায় বাংলাদেশ ও মিয়ানমারের বৈঠক হয়েছে। যাতে দুইপক্ষ একটি কার্যকর সমাধানের দিকে আগ্রসর হচ্ছে।

সার্দান বিশ্ববিদ্যালয়ের সহ-প্রতিষ্ঠাতা অধ্যাপক ইসরাত জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই গোল টেবিল আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিািশষ্ট সাংবাদিক যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মোহসিন উল হাকিম, লেখক গবেষক ড. মোহাম্মদ মাসুম চৌধুরী, মাসিক দখিনার ব্যবস্থাপনা সম্পাদক মুসফিক হোসাইন।

Post MIddle

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহি সদস্য ও দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার আজহার মাহমুদের সঞ্চালনায় গোল টেবিল আলোচনায় ধারনাপত্র পেশ করেন সিনিয়র সাংবাদিক রেডিও টুডের ব্যুরো প্রধান সালেহ নোমান।
গোল টেবিল আলোচনায় অভিজ্ঞতা বিনিময় করেন দৈনিক কালের কন্ঠের স্টাফ রিপোর্টার এস এম রানা, বাংলাট্রিবিউনের ব্যুরো প্রধান হুমায়ুন মাসুদ, যমুনা টিভির স্টাফ রিপোর্টার এইচ এম জিয়াদ ও বিজনেস স্টার্ন্ডাড এর ব্যুেেরা প্রধান শামসুদ্দিন ইলিয়াস।

সেমিনারে বক্তারা বলেন, রোহিঙ্গাদের কারণে বাংলাদেশ যেমন ঝুঁকিতে আছে তেমনি আঞ্চলিক ঝুঁকিও ক্রমান্বয়ে বাড়ছে। তাই খুব সতর্কতার সাথে এই সমস্যার সমাধানে কাজ করতে হবে।

বক্তারা বলেন, রোহিঙ্গাদের আস্থায় রেখে তাদের প্রত্যাবাসনে উদ্বুদ্ধ করতে হবে। ২০১৭সালে সংকটের সময় রোহিঙ্গাদের প্রতি যে মানবতা দেখানো হয়েছে তা অক্ষুন্ন রেখেই এই সমস্যা সমাধানে চেষ্টা অব্যাহত রাখতে হবে।

তারা আরো বলেন, জাতীয় নিরাপত্তা ও স্থিতিশীলতাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যেসব রোহিঙ্গা অপরাধে জড়িত শুধুমাত্র তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। নিরাপরাধ কেউ যাতে শাস্তি না পাই সেই দিকে বিশেষ দৃষ্টি দেওয়াার পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্পে কে কি করছে তার পুনাঙ্গ খবরা খবর রাখাও জরুরী।

গোলটেবিল আলোচনার সহআয়োজক ছিলো হিউম্যান ২৪ ডট নেট ও মাসিক দখিনা ।

পছন্দের আরো পোস্ট