ঢাবি উপাচার্যের সাথে মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাই কমিশনারের সাক্ষাৎ

ঢাবি প্রতিনিধিঃ

বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাই কমিশনার আমির ফরিদ আবু হাসান আজ ২২ সেপ্টেম্বর ২০১৯ রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। এসময় তাঁর সাথে মালয়েশিয়ার সারাওয়াক বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. জিন জাওয়ায়ি জাকারিয়া উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। এ সময় তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং মালয়েশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে পাম তেল, রাবার, পানি, মাটি ব্যবস্থাপনা, পরিবেশ ও অন্যান্য বিষয়ে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে মত বিনিময় করেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অতিথিদ্বয়কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস, শিক্ষা ও গবেষণা কার্যক্রম অবহিত করেন। উপাচার্য বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সুদীর্ঘকাল ধরে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান রয়েছে।

মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাই কমিশনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠিতব্য এক অনুষ্ঠানে যোগ দিতে আগামী বছরের শুরুর দিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরে আসার সম্ভাবনা রয়েছে।

তাঁর এই সফরকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোন বিশেষ কর্মসূচি গ্রহণ করা যায় কি না, সে ব্যাপারে তিনি উপাচার্যের সাথে মত বিনিময় করেন। এ ব্যাপারে সংশ্লিষ্টদের সাথে আলোচনা সাপেক্ষে একটি কর্মসূচি গ্রহণের ব্যাপারে উপাচার্য তাঁকে আশ্বাস প্রদান করেন।

পছন্দের আরো পোস্ট