স্যামসাং কোডিং কনটেস্টে সাজ্জাদ আবিরের কৃতিত্ব

নিজস্ব প্রতিবেদকঃ

স্যামসাং রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট ইনস্টিটিউট বাংলাদেশ (এসআরবিডি) কোডিং প্রতিেেযাগিতার মাধ্যমে সেরা ১০ শিক্ষার্থীকে পুরস্কৃত করেছে। আর সে তালিকায় চতুর্থ বিজয়ী হিসেবে পুরস্কার পেয়েছেন একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শেষ সেমিস্টারের শিক্ষার্থী মাহমুদ সাজ্জাদ আবির। গত ২১ জুন-৩১ আগস্ট পর্যন্ত ঢাকায় এসআরবিডির কার্যালয়ে ‘স্যামসাং কোডিং কনটেস্ট’ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

তিন বছরের অধিক সময় ধরে প্রোগ্রামিংয়ের সঙ্গে জড়িত আবির এর আগে টেকঅফ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন শিরোপা অর্জন করেছিলেন। এছাড়াও তিনি আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা ও প্রোগ্রামিং প্রতিযোগিতার বৈশ্বিক প্ল্যাটফর্ম কোড ফোর্সেস-এ একাধিকবার কৃতিত্বপূর্ণ সাফল্য প্রদর্শন করেছেন। অবির জানান, ভবিষ্যতে তিনি একজন দক্ষ প্রোগ্রামার হতে চান।

তিন ধাপে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রায় সহ¯্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় তিন ধাপে। প্রথম ধাপে অনলাইনের মাধ্যমে ৫২টি বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নেন। এরপর দ্বিতীয় তৃতীয় ধাপ পেরিয়ে চূড়ান্ত বিজয়ী হন ১০ শিক্ষার্থী। এদের মধ্যে চ্যাম্পিয়ন শিরোপা অর্জন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. তরিকুল ইসলাম।

দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দু’জনই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী মোহাম্মদ সোলাইমান এবং এইচ এম আশিকুল ইসলাম। এছাড়া ৭জন হয়েছেন ৪র্থ স্থান বিজয়ী। তারা হলেন: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাজ্জাদ আবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কাজী সোহান এবং বুয়েটের ৪ শিক্ষার্থী যথাক্রমে তানভির মুত্তাকীন, হাসিন রায়হান দেওয়ান ধ্রুব, তারিক সালাম সজল ও অনিক সরকার।

বিজয়ী ১০ শিক্ষার্থীই স্যামসাং রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট ইনস্টিটিউট বাংলাদেশ (এসআরবিডি)-তে ক্যারিয়ার গড়ার সুযোগ পাবেন। বিজয়ীদের হাতে ক্রেস্ট, সম্মাননা ও পুরস্কারের অর্থ তুলে দেওয়ার সময় এসআরবিডি’র ব্যবস্থাপনা পরিচালক উঁমো কু উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট