রোগীর তথ্য অধিকার শীর্ষক সেমিনার

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের উদ্যোগে গতকাল (৮ সেপ্টেম্বর, ২০১৯) রবিবার লেকচার থিয়েটার ভবনস্থ কেন্দ্রের মমতাজুর রহমান তরফদার সভাকক্ষে ‘বাংলাদেশের প্রেক্ষাপটে রোগীর তথ্য অধিকার: একটি পর্যালোচনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের সাবেক অধ্যাপক রাশিদা আখতার খানমের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে যৌথভাবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমেদ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের সহকারী অধ্যাপক সোচনা শোভা। প্রবন্ধের উপর আলোচনায় অংশগ্রহণ করেন ঢাবি দর্শন বিভাগের অধ্যাপক ড. নাইমা হক। অনুষ্ঠান সঞ্চালন করেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এম. মতিউর রহমান।

মূল প্রবন্ধে বক্তাদ্বয় বাংলাদেশের রোগীদের স্বার্থ সংরক্ষণে ও সৎ চিকিৎসকদের অনুপ্রেরণা দিতে আইনগত ব্যবস্থা হিসেবে রোগীর তথ্যঅধিকার সংরক্ষণের আলাদা ব্যবস্থা নেয়ার উপর গুরুত্বারোপ করে বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে রোগীর তথ্যঅধিকার এখনও একটি অস্পষ্ট বিষয়। রোগীর মর্যাদা ও অন্যান্য অধিকার যাতে লংঘিত না হয় সেদিকে চিকিৎসকদের খেয়াল রাখতে হবে। রোগীদের জন্য তথ্য-আইন হলে এই পরিস্থিতির উন্নতি হতে পারে।

পছন্দের আরো পোস্ট