বাকৃবিতে কমিউনিটি প্রজেক্টের সার্টিফিকেট প্রদান

মোঃ ছিদ্দিকুর রহমান, বাকৃবি প্রতিনিধিঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও নেদারল্যান্ডস ইউনিভার্সিটি অব টুয়েন্টির যৌথ উদ্যোগে ‘কমিউনিটি প্রজেক্ট-২০১৯-এর সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান আয়োজিত হয়েছে।

শনিবার বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) সম্মেলন কক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাকৃবির বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীদের ৫টি দল কমিউিনিটি প্রজেক্টে কাজ করেন। দলগুলো বিশ্ববিদ্যালয়ের হলগুলোর ডাইনিং বালক, নৈশ বিদ্যালয়ের শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় পাশ্ববর্তী এলাকার সবজিচাষী, বিশ্ববিদ্যালয় সংলগ্ন হোটেল কর্মচারি ও বেকার যুবকদের উন্নয়নে কাজ করেছেন।

Post MIddle

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. মো. মাহমুদুল হাসান শিকদার, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস ইউনিভার্সিটি অব টুয়েন্টির অধ্যাপক ভিন মোরার এবং বিশ্ববিদ্যালয়ের সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. মো. আজহারুল ইসলাম। এসময় বাকৃবি উপাচার্য ওই প্রজেক্টে কর্মরত ৫টি দলের সদস্যদের হাতে সার্টিফিকেট তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে বাকৃবির উপাচার্য বলেন, দেশের সর্বক্ষেত্রে টেকসই উন্নয়নের জন্য প্রতিটি পাবলিক এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে একাডেমিক কোর্সের সাথে কর্মক্ষেত্রে উন্নয়ন ভিত্তিক আধুনিক কোর্স কারিকুলাম পরিচালনা করা খুবই প্রয়োজনীয়।

শিক্ষা ব্যবস্থায় আত্নসচেতনতা, ব্যাবসায়িক চিন্তাধারনা ও প্রতিযোগিতামূলক মনোভাব তৈরী করা এখন সময়ের দাবি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং দেশের শিক্ষা মন্ত্রনালয় থেকে উচ্চশিক্ষার সাথে মাঠ পর্যায়ের বিভিন্ন ইন্ডাস্ট্রির সাথে সমন্বয় সাধন করে দক্ষ গ্রাজুয়েট গড়ে তুলতে হবে।

সমাজের প্রতি স্তরের মানুষের সাথে সমন্বয় সাধন করে বিভিন্ন সমস্যার সমাধান করলে দেশ ও জাতির উন্নতিতে সবাই প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করতে পারবে। আমাদের বিশ্ববিদ্যালয়ে এ ধরনের কাজের সূূচনা হয়েছে বলে আমি খুবই আশাবাদী।

পছন্দের আরো পোস্ট