ঢাবিতে রোবট অলিম্পিয়াড শুরু

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-এর যৌথ উদ্যোগে দু’দিনব্যাপী বাংলাদেশ রোবট অলিম্পিয়াড আজ ০৬ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার টিএসসি চত্বরে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই অলিম্পিয়াড উদ্বোধন করেন।

রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক এমপি প্রধান অতিথি এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-এর সাধারণ সম্পাদক মুনির হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

Post MIddle

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক এমপি রোবটের যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি খাতের উন্নয়ন ঘটানোর জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে একটি অত্যাধুনিক রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠার জন্য আর্থিক অনুদান প্রদান করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নতুন নতুন বৈজ্ঞানিক আবিষ্কারের মাধ্যমে মানব সভ্যতার উন্নয়ন সাধনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনের জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান মনস্কতা গড়ে তোলার উপর তিনি গুরুত্বারোপ করেন। বৈজ্ঞানিক অগ্রগতি অর্জনের পাশাপাশি মানবিক মূল্যবোধসম্পন্ন নাগরিক হিসেবে গড়ে ওঠার জন্য তিনি নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, সারাদেশের বিভিন্ন স্কুলের প্রায় ৪শ’ জন শিক্ষার্থী বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করছে।

পছন্দের আরো পোস্ট