জাতীয় কবির প্রয়াণ দিবসে কুবির বাংলা পরিবারের শ্রদ্ধা

|| কুবি প্রতিনিধি ||

 

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ দিবস উপলক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বাংলা বিভাগের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) বাংলা বিভাগ ও বিভাগের সহযোগী সংগঠন বাংলা ভাষা-সাহিত্য পরিষদের উদ্যোগে জাতীয় কবির মৃত্যুবার্ষিকী যথাযোগ্য ভাবগাম্ভীর্য ও শ্রদ্ধার সাথে পালন করা হয়।

Post MIddle

এসময় বিভাগের করিডোরে স্থাপিত কবি নজরুলের অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষক-শিক্ষার্থীরা। কবির বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা জাতীয় কবির প্রেম ও দ্রোহসমৃদ্ধ জীবনের স্মৃতিচারণ করেন।

আয়োজনে উপস্থিত ছিলেন কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. জি. এম মনিরুজ্জামান; বাংলা বিভাগের বিভাগীয় প্রধান শামসুজ্জামান মিলকী; অধ্যাপক আহমেদ মাওলা; প্রভাষক নূর মোহাম্মদ রাজু ও সাদিয়া আফরোজ সিফাত, বাংলা ভাষা-সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক সুরাজ বলসহ বিভাগের বিভিন্ন আবর্তনের শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ১৮৯৯ খ্রিস্টাব্দে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন কাজী নজরুল ইসলাম। বর্ণাঢ্য জীবনের শেষলগ্নে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ১৯৭২ সালে তিনি সপরিবারে ঢাকা আসেন। এসময় তাঁকে বাংলাদেশের জাতীয়তা প্রদান করা হয়। ১৯৭৬ সালে এখানেই তিনি মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে সমাধিস্থ কবি চিরনিদ্রায় শায়িত আছেন।

 

এমকে/কুবি

পছন্দের আরো পোস্ট