বাকৃবিতে ছাত্রীদের বিক্ষোভ

মোঃ ছিদ্দিকুর রহমান,বাকৃবি প্রতিনিধিঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) হলে উঠার দাবীতে রাস্তা অবরোধ করে স্বাস্থকেন্দ্রে অবস্থানরত বেগম রোকেয়া হলের ১ম বর্ষের ছাএীরা। বৃহস্পতিবার (২২ আগস্ট) দূপুর প্রায় ১ টার দিকে বিভিন্ন প্ল্যাকার্ড ও বালতি নিয়ে অবরোধ কর্মসূচি পালন করে ওই শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্র থেকে জানা যায়, আবাসন সংকট থাকায় ভর্তির সময় বেগম রোকেয়া হলের প্রায় অর্ধশত ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের স্বাস্থকেন্দ্রের তৃতীয় তলায় অবস্থিত স্বাস্থ প্রতিষেধক শাখার তিনটি রুমে রাখে হল প্রশাসন। ছাত্রীরা জানায়, স্বাস্থকেন্দ্রে উঠানোর সময় তিনমাসের মধ্যে হলে উঠানোর প্রতিশ্রুতি দিলেও আট মাস পরে এখনো হলে উঠানো হচ্ছে না।

ছাত্রীদের দাবি, স্বাস্থকেন্দ্রে তীব্র পানির অভাব, তৃতীয় তলায় পানি না আসায় নিচ তলা থেকে তা বয়ে নিয়ে যেতে হয়, খাবারের জন্য কোন ডাইনিং বা ক্যান্টিন নেই, যথেষ্ট নিরাপত্তার অভাব, প্রচন্ড গরমে রুমে ফ্যানের অভাব, যথেষ্ঠ বৈদ্যুতিক লাইটের অভাব, পর্যাপ্ত টেবিল না থাকায় পড়াশোনার ব্যাপক ক্ষতি, অস্বাস্থকর বাথরুম ও তার পরিচর্যার অভাব, ইন্টারনেট ব্যাবস্থা নেই।

Post MIddle

এ ব্যপারে হল প্রশাসনকে একাধিকবার জানানো হয়েছে এবং দ্রুত সমাধানের আশ্বাস দিলেও সমস্যাগুলোর স্থায়ী কোন সমাধান হয়নি। বেগম রোকেয়া হলের নতুন ভবন নির্মান কাজে সময়েক্ষেপন হচ্ছে বলেও দাবি করে ছাত্রীরা।

এদিকে আন্দোলনের এক পর্যায়ে পানি সংকট ও আবাসন সংকট নিরসনে বিভিন্ন স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. মো. শহীদুল আলম, বেগম রোকেয়া হলের হাউজ টিউটর ড. এফ.এম. জামিল উদ্দিন এবং ঈশা খাঁ হলের প্রভোস্ট ড. মো. আশরাফুল হক উপস্থিত হয়ে সমস্যা সমাধানের আশ্বাস দেন।

এ বিষয়ে হলের প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউল হক বলেন, স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্রে পানির পাইপ লাইনে সমস্যা থাকার কারনে পানি সংকট দেখা দিয়েছে।

বিষয়টি অতি দ্রুত সমাধানের কাজ চলছে। আর আবাসন সংকট নিরসনে হলের চতুর্থ ও পঞ্চম তলার কাজ দ্রুত চলছে। নভেম্বরের মধ্যেই ওই হলের সকল ছাত্রী সিট পাবে বলে আশা করা যাচ্ছে।

পছন্দের আরো পোস্ট