ঢাবিতে ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক প্রদান

ঢাবি প্রতিনিধিঃ

দেশের বরেণ্য সংগীত শিল্পী ফরিদা পারভীনকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড”-এর উদ্যোগে এই পুরস্কার প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গতকাল (৪ আগস্ট ২০১৯) রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফরিদা পারভীনের হাতে স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারপার্সন মিসেস টুম্পা সমদ্দার। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করায় জনপ্রিয় সংগীত শিল্পী ফরিদা পারভীনকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, লালনগীতি, নজরুল সংগীত, লোকসংগীতসহ অসংখ্য কালজয়ী গানের কিংবদন্তী হলেন শিল্পী ফরিদা পারভীন। তিনি বলেন, সংগীত শুধু চিত্তবিনোদনের জন্য নয় বরং সংগীত মানুষের মাঝে অসাম্প্রদায়িক চেতনা, মানবিক মূল্যবোধ, দেশপ্রেম ও উদারনৈতিক দৃষ্টিভঙ্গির জাগরণ ঘটায়। সংগীতের সুর ও তালের সঙ্গে সংগীতের মধ্যে যে অন্তর্নিহিত বার্তাটি থাকে সেটিকে গ্রহণ করার জন্য উপাচার্য সকলের প্রতি আহ্বান জানান।

প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, আমরা যেসব বরেণ্য শিল্পীদের নিয়ে গর্ব করি তাদের মধ্যে অন্যতম হলেন ফিরোজা বেগম। তিনি ছিলেন একজন উঁচু মাপের নেতৃস্থানীয় শিল্পী। তিনি নজরুল সংগীতের মাধ্যমে যেমনিভাবে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন, তেমনি নজরুল সংগীতকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে অসাধারণ অবদান রেখে গেছেন।

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৮ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় খন্দকার অনিকা ইসলাম “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক” লাভ করেছেন।

উল্লেখ্য, শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।

পছন্দের আরো পোস্ট