ঢাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার উদ্যাপিত হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল “সামাজিক ন্যায়বিচারের জন্য সাংবাদিকতা”।

দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা ও কৃতী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১৯৬২ সালের ২ আগস্ট গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের যাত্রা শুরু হয়।

আরসি মজুমদার আর্টস মিলনায়তনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. কাবেরী গায়েন-এর সভাপতিত্বে আলোচনা সভায় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। “সামাজিক ন্যায়বিচারের জন্য সাংবাদিকতা” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালন করেন সহকারী অধ্যাপক শবনম আযীম।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, মানব কল্যাণ ও সত্য প্রতিষ্ঠার লক্ষ্যে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করতে হবে। অস্থিরতা, অসহনশীলতা এবং অন্যের প্রতি অশ্রদ্ধাবোধকে সামাজিক ন্যায়বিচারের জন্য হুমকি হিসেবে বর্ণনা করে তিনি বলেন, সুচিন্তা ও স্থিরতা অবলম্বনের মাধ্যমে সুস্থ সমাজ গড়ে তুলতে হবে। সততা, সত্যতা, সমতা ও শান্তি প্রতিষ্ঠার মাধ্যমে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যমকর্মী ও তরুণ প্রজন্মকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়।

পছন্দের আরো পোস্ট