নজরুল বিশ্ববিদ্যালয়ে স্বপ্ন ভঙ্গ হয় ‘পাঁচতুলা সুন্দরীর’

মোঃ ওয়াহিদুল ইসলাম

মানুষ আত্ম-অনুসন্ধানে নিরন্তর খুঁজে ফেরে তার ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি। অতীতের স্মৃতিকথা, শাস্ত্র, সমাজ, সংস্কৃতি, লোকাচার, দেশাচার, পালা পার্বণ, লোকজীবনযাত্রা, আর্থ সামাজিক, নৈতিক, শৈল্পিকজীবন, বিশ্বাস-সংস্কার, লৌকিক, অলৌকিক বিষয়গুলো জানার অদম্য আগ্রহ মানুষের সহজাত। এই আগ্রহ ও সংস্কৃতির ছোট ছোট তরঙ্গই সৃষ্টি করেছে এক সমৃদ্ধ সাংস্কৃতিক উত্তরাধীকার। সে ধারায় উল্লেখযোগ্য একটি শাখা লোকনাট্য।

ঠিক তেমনি একটি লোকনাট্য ‘পাঁচতুলা সুন্দরী’ পালা এখানে দেখা যায়, পিতৃহীন টগবগে যুবক লালপুর শহরের রাজপুত্র শাহ কুতুব বাদশা। মাতার আদেশে হরিন শিকারে চলে যায় কালাপুর রাজ্যে। সেখানে দেখা পায় পাঁচতুলার। রুপে রুপবতী, গুণে গুণবতী। পাঁচতুলা সুন্দরীর রুপে আকৃষ্ট হয় বাদশা কুতুব। তাদের প্রেম ও শেষ পরিনয়ের দিন ঠিক হয়। কিন্তু পাঁচতুলাকে পছন্দ করে উজির। অবশেষে বিয়ের দিন ঘনিয়ে আসে আর উজির তার অপমান সহ্য করতে না পেরে বিয়ের দিন রাস্তায় বনদস্যু দিয়ে কুতুব বাদশাকে হত্যা করে। স্বপ্ন ভঙ্গ হয় পাঁচতুলা সুন্দরীর।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের আয়োজনে তিন দিনব্যাপী নাট্যোৎসবের সমাপনী দিনে অনুষ্ঠিত হয়েছে লোকনাট্য ‘পাঁচতুলা সুন্দরী’ পালা।

Post MIddle

নাটকটিতে অভিনয় করেন মোঃ জোনায়েদ আনসারী, তারেকুল ইসলাম তারেক, তাহমিনা হিরা, মোনালিসা রায়, রিপন কুমার। আবহ সঙ্গীতে ছিলেন, অনিমেশ রায়, তন্ময় খান, মোঃ শামীম। চিত্রধারনে- মাসিরুল ইভান, আলোকসজ্জায় মাহমুদুল হাসান রিয়াদ, খালেদুর রহমান রোমেল।

নাটকটির নির্দেশনায় ছিলেন, আল মেহেদী হাসান, শামিম আহাম্মেদ শাকিল, মোঃ জোনায়েদ আনসারী, রিপন কুমার, মাহমুদুল হাসান রিয়াদ। বিশেষ সহযোগীতায় ছিলেন, মোঃ তারেকুল ইসলাম।

নির্দেশনায় থাকা মোঃ জোনায়েদ আনসারী বলেন, কালের স্রোতে হারিয়ে যাওয়ার দিকে বাংলা লোক ঐতিহ্যের অনেক ধারা তার মধ্যে কিচ্ছা পালা একটি। একজন একাডেমিশিয়ান থিয়েটার কর্মী হিসেবে আমার কাছে মনে হয় এগুলো ধরে রাখতে আমাদের এগিয়ে আসা উচিত তাই আমি আমাদের পরীক্ষার অংশ হিসেবে এই ধারাটি নির্বাচন করেছি এবং আশারাখি ভবিষ্যতে এমন কাজের সাথে থাকবো।

নাটকটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ইসমতআরা ভূঁইয়া ইলা এবং নাটকটির নির্দেশকগণ বিভাগের সকল শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন।

পছন্দের আরো পোস্ট