মুহাম্মদ আবদুল হাই এর জন্মশতবর্ষ উদযাপন

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রয়াত অধ্যাপক মুহাম্মদ আবদুল হাই-এর জন্মশতবর্ষ উদ্যাপন উপলক্ষ্যে আজ ৩০ জুলাই ২০১৯ মঙ্গলবার আর সি মজুমদার আর্টস মিলনায়তনে দিনব্যাপী সেমিনারের আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সেমিনার উদ্বোধন করেন।

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত অধ্যাপক মনসুর মূসা এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মুহাম্মদ দানীউল হক প্রবন্ধ উপস্থাপন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী স্বাগত বক্তব্য দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত অধ্যাপক মুহাম্মদ আবদুল হাই-এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে তিনি অসাধারণ অবদান রেখে গেছেন। তাঁর কর্মকা- শুধু সাহিত্য জগতেই সীমাবদ্ধ ছিল না। ইতিহাস রচনার ক্ষেত্রেও তিনি অসামান্য ভূমিকা পালন করে গেছেন। তাঁর আদর্শ ধারন করে আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। উল্লেখ্য, অধ্যাপক মুহাম্মদ আবদুল হাই ১৯১৯ সালের ২৬ নভেম্বর জন্মগ্রহণ করেন এবং ১৯৬৯ সালের ৩ জুন ইন্তেকাল করেন।

পছন্দের আরো পোস্ট