ঢাকা বিশ্ববিদ্যালয়ে চীনা নাট্যদলের নাটক ‘চিত্রা’ মঞ্চস্থ

ঢাবি প্রতিনিধিঃ

চীনের পিকিং ইউনিভার্সিটির পরিবেশনায় গতকাল (২৭ জুলাই ২০১৯) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে রবীন্দ্রনাথের নাটক ‘চিত্রা’ মঞ্চস্থ হয়েছে। চীনা সংস্কৃতি মাস ২০১৯ উপলক্ষ্যে ঢাকাস্থ চীনা দূতাবাস এই নাট্যানুষ্ঠানের আয়োজন করে।

Post MIddle

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই নাটকের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় চীনা দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মি. লিউ ঝেনহুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আহমেদুল কবির, বাংলাদেশ-চীনা ফ্রেন্ডশীপ সেন্টারের চেয়ারম্যান দেলওয়ার হোসেইন প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসার জন্য চীনা নাট্যদলের সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে সাংস্কৃতিক কর্মকান্ড বিনিময়ের জন্য এই ধরনের উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দুই দেশের সাংস্কৃতিক চর্চাকে আরও এগিয়ে নিয়ে যাবে।

চিত্রা নাটকটির নির্দেশনা দিয়েছেন হৌ ইয়ং চুয়ে, অনুবাদ করেছেন পাই থাই ইউয়ান। বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নিদর্শন হিসেবে চীনা ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সংস্কৃতি বিনিময় কর্মসূচির অংশ হিসেবে এই নাট্যানুষ্ঠানের আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে নাট্যদলটি বর্তমানে বাংলাদেশ সফর করছে।

পছন্দের আরো পোস্ট