স্টামফোর্ডে সিভিল ৫৯ তম ব্যাচের বিদায়

স্টামফোর্ড প্রতিনিধিঃ

এখন থেকে চার বছর আগে যে ছোট ছোট মুখগুলো অনেকগুলো স্বপ্ন বুকে নিয়ে প্রবেশ করেছিল ক্যাম্পাসে, আজ তারাই শিক্ষা জীবনের দীর্ঘ সময় পার করে ছুটে চলেছে অন্য এক জীবনের দিকে। আজ থেকে চার বছর আগে যে ছেলেমেয়েগুলো ভাবত কবে তারা শিক্ষাজীবন শেষ করে কর্মজীবনে বা গবেষণায় প্রবেশ করবে আজ কিনা তারাই শেষ সময়ে এসে নিজের অশ্রু বিসর্জন দিচ্ছে শুধু সেই ক্যাম্পাসের সোনালি সময় টুকুকে ফিরে পাওয়ার জন্য।

ক্যাম্পাসে আগে যে মুখগুলোকে সারাদিন দেখা যেত হাসিমুখে পুরো ক্যাম্পাস দাপিয়ে বেড়াতে তারা কিনা এই বিদায় বেলায় এসে এতটা নীরব হয়ে গিয়েছে যে তাদের মুখের হাসিগুলোও কেমন জানি মলিন দেখায়। কি যেন একটা কিছু হারানোর সুর বাজছে তাদের মনের মাঝে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে চলতে বিদায়ের ঘণ্টা বেজে যাচ্ছে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ৫৯ তম ব্যাচের শিক্ষার্থীদের। গোধূলিলগ্নে যখন র‌্যাগ ডে উদযাপন শেষে তারা ক্যাম্পাস ছাড়ে তখন তাদের চোখের কোনায় জমে থাকা অশ্রুবিন্দুগুলো যেন বারবার বৃষ্টি হয়ে ঝরে পড়তে চায়। অনেকে নিজেকে আর আটকাতে না পেরে বিসর্জন দিয়ে যায় দুই ফোঁটা অশ্রু। বিদায় বেলায় তাদের যেন মনে পড়ে ফেলে আসা স্মৃতিগুলো।

স্টামফোর্ডে সিভিল ৫৯ তম ব্যাচের বিদায়সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর ৫৯ তম ব্যাচের এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর চেয়ারম্যান ও ডীন অধ্যাপক ড.বিসি বসাক।এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ.এন. এম আরিফুর রহমান,সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর অধ্যাপক ড.আলি আহমেদ,সহকারী অধ্যাপক সুব্রত চৌধুরী, সহকারী অধ্যাপিকা ফারহানা চৌধুরী,সহকারী অধ্যাপিকা বারজিস আনিসা ইক্বরা সহ বিভাগের সকল ফ্যাকাল্টগন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিদায়ী শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে ড.বিসি বসাক বলেন ” কর্মজীবনের শুরুতেই তোমরা হয়তো ভাল সুযোগ সুবিধা না ও পেতে পারো,তবুও হাল ছেড়োনা,এগিয়ে যাও নিজের দক্ষতা,মেধা ও সততা দিয়ে”।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ.এন.এম আরিফুর রহমান বলেন “সাধারন মানুষদের জন্য স্বল্প মুল্যে বাড়ি করার মত উদার মনমানসিকতা ও আপনাদের থাকতে হবে,তবে এতে যেন আপনাদের ডিজাইন এর কোন ত্রুটি না থাকে”।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মনোমুগ্ধকর নাচ ও গানে অডিটোরিয়াম জুড়ে ছিল উল্লাস।র‍্যাগ ডে এর সাংস্কৃতিক আয়োজনে ” টিয়ারস ব্যান্ড” নামক ব্যান্ড পারফর্ম করে।

স্টামফোর্ডে সিভিল ৫৯ তম ব্যাচের বিদায়

পছন্দের আরো পোস্ট