সাদার্নে ব্যবসায় ও সামাজিক উন্নয়ন শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদকঃ

সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে“সমসাময়িক বিষয় : ব্যবসায় ও সামাজিক উন্নয়ন” শীর্ষক সেমিনার এবং ব্যবসায় প্রশাসন বিভাগ কর্তৃক প্রকাশিত ও প্রফেসর ড. ইসরাত জাহান সম্পাদিত জার্নাল অব বিজিনেস অ্যান্ড সোসাইটি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান আজ মঙ্গলবার বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সেমিনারে উল্লিখিত বিষয় ও জার্নালে প্রকাশিত বিভিন্ন গবেষণাপত্রের উপর আলোচনা করেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, প্রো-ভিসি প্রফেসর এম আলী আশরাফ, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. আ.ন.ম আব্দুল মোক্তাদীর, প্রফেসর এ.জে.এম নুরুদ্দীন চৌধুরী, প্রফেসর ড. আলমগীর ও ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান প্রফেসর ড. ইসরাত জাহান। সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের উপদেষ্টা, অনুষদের ডিন, বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রারসহ শিক্ষকবৃন্দ।

সেমিনারে বক্তারা বলেন, দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত হচ্ছে ব্যবসায় ও সামাজিক উন্নয়ন। শিক্ষা ও গবেষণাকে কাজে লাগিয়ে ব্যবসা বাণিজ্যের প্রসারতা ও নতুন ক্ষেত্রে সুযোগ সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে হবে। এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হচ্ছে গবেষণালব্ধ ব্যবসায় শিক্ষা।

প্রযুক্তিনির্ভর বর্তমান বিশ্বে বাজার অর্থনীতির প্রেক্ষাপটে দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায় শিক্ষার ভূমিকা অপরিসীম। সমাজ ব্যবস্থার পরিবর্তন ও উন্নয়নের সাথে সাথে ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের বিস্তৃতি ঘটেছে। পাশাপাশি ব্যবসা শিক্ষার প্রয়োজনীয়তাও অনুভূত হয়েছে। তাই ব্যবসায় ও সামাজিক উন্নয়নে কার্যকরী ভূমিকা পালন করে শিক্ষা। শিক্ষার অগ্রগতি মানে সামগ্রিক উন্নয়ন।

বক্তারা আরও বলেন, জার্নাল হচ্ছে জ্ঞানের ভা-ার ও গবেষণালব্ধ তথ্যের সম্ভার। সাধারণত গবেষণার মাধ্যমে সমসাময়িক বিষয় নিয়ে লেখকগণ তাদের মতামত উপস্থাপন করেন জার্নালে। একটি জার্নাল হচ্ছে উন্নয়নের রূপরেখা নির্দেশক যেখানে লিপিবদ্ধ থাকে বিভিন্ন সমস্যার সমাধানসহ সম্ভাবনার উৎস। একটি ভালো মানের বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ঠ্য হলো শিক্ষক ও শিক্ষার্থীদেরকে গবেষণা কাজে যুক্ত করা। আমাদের বিশ্বাস ব্যবসায় প্রশাসন বিভাগের প্রকাশিত জার্নাল অব বিজিনেস অ্যান্ড সোসাইটি পড়ে বিভিন্ন বিভাগ নিয়মিত জার্নাল প্রকাশে উৎসাহিত হবে।

পছন্দের আরো পোস্ট