রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু

রাবি প্রতিনিধিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গত বৃহস্পতিবার থেকে Computer, Communication, Chemical, Materials & Electronic Engineering শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে প্রকৌশল অনুষদের উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. রফিকুল ইসলাম শেখ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সেলিয়া শাহনাজ।

অনুষ্ঠানে বিশেষ বক্তৃতা (ঈড়হভবৎবহপব ঝঢ়ববপয) করেন বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা প্রফেসর মুবারক হোসেন খান। সেখানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের সভাপতি রাবি প্রকৌশল অনুষদের অধিকর্তা প্রফেসর মো. একরামুল হামিদ ও ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের সাধারণ সম্পাদক ড. মো. বাবুল ইসলাম।

দুই দিনব্যাপী এই সম্মেলনে উদ্বোধনী অধিবেশন ছাড়াও তিনটি কি-নোট ও ৫টি ইনভাইটেড টক এবং ২৪টি টেকনিক্যাল সেশনে প্রায় ৪ শত প্রবন্ধ উপস্থাপিত হবে। এ ছাড়া একটি পোস্টার সেশন ও একটি উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী অনুষ্ঠিত হবে বলে নির্ধারিত আছে।

এই সম্মেলনে দেশ-বিদেশ থেকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়ালস সায়েন্স, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল এবং সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও পেশাজীবী বিশেষজ্ঞগণ অংশ নিচ্ছেন।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, প্রক্টর প্রফেসর মো. লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর লায়লা আরজুমান বানু ও জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানটি সঞ্চালন করেন ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সিনথিয়া শবনম মৌ।

পছন্দের আরো পোস্ট