শাবিতে ৯৮৭ কোটি ৭৯ লাখ টাকার বরাদ্দ

শাবি প্রতিনিধিঃ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের ২য় পর্যায়ে ৯ শত ৮৭ কোটি ৭৯ লাখ টাকার বরাদ্দের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটি (একনেক)। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসির সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় অধিকতর উন্নয়ন প্রকল্পের ২য় পর্যায়ে অনুমোদন দেওয়া হয় বলে নিশ্চিত করেছেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

Post MIddle

২য় পর্যায়ের উন্নয়ন প্রকল্পে ১০ তলা বিশিষ্ট ১টি ছাত্র হল ও ১টি ছাত্রী হল, গ্র্যাজুয়েট ও বিদেশী ছাত্রদের জন্য ৭ তলা বিশিষ্ট ১টি হোস্টেল, সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাদের জন্য ১১তলা বিশিষ্ট ২টি আবাসিক ভবন, জুনিয়র শিক্ষক ও কর্মকর্তাদের জন্য ১১ তলা বিশিষ্ট ২টি আবাসিক ভবন, কর্মচারীদের জন্য ১০ তলা বিশিষ্ট ১টি আবাসিক ভবন, ১০তলা বিশিষ্ট ৩য় প্রশাসনিক ভবন, ১০ তলা বিশিষ্ট ৪টি শিক্ষা ভবন, ১টি কেন্দ্রীয় ওয়ার্কশপ নির্মাণ, শাবি স্কুল ও কলেজের জন্য ৬ তলা বিশিষ্ট ১টি ভবন, ১০ তলা বিশিষ্ট ১টি ক্লাব কমপ্লেক্স ভবন, ছাত্র হল সংলগ্ন এলাকার ৪ তলা বিশিষ্ট ১টি মসজিদ, কেন্দ্রীয় গ্যারেজ বর্ধিত করণ, কিলো রোডের উভয় পাশে ১৫ মিটার স্পানের ২টি ব্রিজ নির্মাণ এবং ৩৩/১১ কেভি ১০ এমভিএ বিশিষ্ট বৈদ্যুতিক সাব স্টেশন নির্মাণ করা হবে।

অনুমোদন প্রাপ্ত অধিকতর উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন ২০১৯ এর জানুয়ারি থেকে শুরু হয়ে ২০২২ সালের জুন মাস পর্যন্ত ধরা হয়েছে। এর আগে পাশ হওয়া ২ শত কোটি ৩৮ লাখ টাকার প্রকল্পের কাজ এখনো চলছে।

এব্যাপারে শাবি উপাচার্য জানান, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোর দিক দিয়ে আমরা পিছিয়ে আছি। যার জন্য শিক্ষা ও গবেষণা কার্যক্রম ব্যাহত হয়েছে। আমরা যেভাবে চাইছি সেভাবে শিক্ষা কার্যক্রম চালাতে পারিনি। দীর্ঘদিন পরে হলেও সকলের প্রচেষ্টায় ও প্রধানমন্ত্রী এবং পরিকল্পনা মন্ত্রীর সহযোগিতায় আমরা তা পেয়েছি। আমরা যদি এই প্রকল্পের কাজ ঠিকভাবে করতে পারি তাহলে বিশ্ববিদ্যালয় দীর্ঘ এমন সমস্যার সম্মুখীন হবে না।

পছন্দের আরো পোস্ট