ঢাবিতে টেকসই অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনৈতিক গবেষণা ব্যুরো এবং অর্থনীতি বিভাগের যৌথ উদ্যোগে Inclusive Growth for Sustainable Development শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন গত (৬ জুলাই ২০১৯) শনিবার বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এতে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিক-উজ-জামান, অর্থনৈতিক গবেষণা ব্যুরোর চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশ এবং ব্যুরোর পরিচালক অধ্যাপক ড. নাজমা বেগম বক্তব্য রাখেন।

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশের মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, আমাদের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদ্যাপনের অংশ হিসেবে অর্থনীতি বিভাগ ও অর্থনৈতিক গবেষণা ব্যুরো যৌথভাবে এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, সমাজের সকল স্তরের মানুষের সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ এবং টেকসই উন্নয়নে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। উপাচার্য এই সম্মেলনে অংশগ্রহণকারী দেশ-বিদেশের অর্থনীতিবিদ ও গবেষকগণকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, তারা তাদের গবেষণা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দেশ ও জাতির টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে
গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান শিক্ষক, গবেষক ও অর্থনীতিবিদদের আরও বেশি করে গবেষণা করার আহ্বান জানিয়ে বলেন, আমাদের টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে আপনারা আপনাদের গবেষণার মাধ্যমে দেশ, জাতি ও সমাজের প্রকৃত অবস্থা তুলে ধরবেন। এ ব্যাপারে গবেষণা প্রকল্প নিয়ে আসলে সরকার আপনাদের সার্বিক সহযোগিতা করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার প্রতিটি ক্ষেত্রে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ের মাধ্যমে সকলের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এজন্য প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে সকলকে এগিয়ে আসতে হবে এবং সম্মিলিতভাবে কাজ করতে হবে।

দু’দিনব্যাপী এই সম্মেলনে দেশ-বিদেশের অর্থনীতিবিদ ও গবেষকগণ ৩০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

পছন্দের আরো পোস্ট