আইইউবিতে কোয়ান্ড্রাগুলেটেড কোয়ান্ড্রারি সম্মেলন

নিজস্ব প্রতিবেদকঃ

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)-তে অনুষ্ঠিত হলো ‘‘কোয়ান্ড্রাগুলেটেড কোয়ান্ড্রারি’’ শীর্ষক দিনব্যাপী এক সম্মেলন। রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে গত (জুলাই ৪, ২০১৯) বৃহস্পতিবার এর আয়োজন করে স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গর্ভনেন্স (জিএসজি) প্রোগ্রাম।

‘‘কোয়ান্ড্রারি’’ একটি বৈশ্বিক সমস্যা হলেও জিএসজি আয়োজিত এ আলোচনায় বাংলাদেশকেই প্রাধান্য দেয়া হয়েছে। নীতি-নির্ধারকদের জন্য চ্যালেঞ্জিং, এমন চারটি বিষয়কে আলোচনার জন্য বাছাই করা হয়। এগুলো হলো: বিশ্বায়ন ও স্থানীয়করণ, জেন্ডার, পরিবেশ ও তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি।

সম্মেলনের উদ্বোধনী পর্বে সকল অতিথিকে স্বাগত জানান আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন। অনুষ্ঠানে উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, সাবেক পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান চৌধুরী, সেন্টার ফর পলিসি ডায়লগ এর সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী এবং আইইউবি’র লিবারেল আর্টস এবং সমাজ বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন ড. ইমতিয়াজ এ. হুসেইন। সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তৃতা করেন ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাংগুয়েজেস এর উপদেষ্টা ড. নিয়াজ জামান।

উদ্বোধনী অনুষ্ঠানে ৪টি মৌলিক বিষয়ের ওপর বক্তারা বিভিন্ন দৃষ্টিকোন থেকে বিশ্লেষণাত্নক আলোচনা করেন। তাদের বহুমুখী উপস্থাপনায় আলোচনা হয়ে ওঠে প্রাণবন্ত। আলোচকরা বিভিন্ন তথ্যভিত্তিক উদাহারণ সৃষ্টি করেন যার মাধ্যমে শিক্ষার্থীরা ভবিষ্যতের জন্য সত্যিকার অর্থে নিজেদেরকে যোগ্যতার সঙ্গে গড়ে তুলে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম হবে।

দিনব্যাপী এ আয়োজনে ৪টি গুরুত্বপূর্ণ সেশনে ১৮টি উচ্চমানের নিবন্ধ উপস্থাপন করা হয়। দেশের অত্যন্ত স্বনামধন্য শিক্ষাবিদ, গবেষক, নীতি-নির্ধারক, সুশীল সমাজের প্রতিনিধি ও বিশেষজ্ঞরা এই আলোচনায় অংশ নেন এবং নিজ নিজ নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি আলোচনা করেন।

উচ্চ পর্যায়ের এই আলোচনা সভায় বিশেষজ্ঞ অতিথি হিসেবে বিভিন্ন সেশনে আরও বক্তৃতা করেন সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআর’র ড. দেলোয়ার হোসেন, অধ্যাপক নীলয় রঞ্জন বিশ্বাস, সামাজিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আক্তার, অধ্যাপক সাদেকা হালিম, পাবলিক অ্যাডমিনস্ট্রেসন বিভাগের অধ্যাপক সৈয়দা লাসনা কবির, বাংলাদেশ ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজিক স্টাডিজের পরিচালক (গবেষণা) ড. মাহফুজ কবির, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট বাংলাদেশের আবাসিক প্রোগ্রাম ডিরেক্টর ড. জিওফ্রে ম্যাকডোনাল্ড, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক রোকনুজ্জামান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ড. মারুফা আক্তার, অধ্যাপক ফিরদাউস আজিম, নিজেরা করি’র খুশি কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নজরুল ইসলাম, বেসরকারি সংস্থা শেড’র নির্বাহী পরিচালক ফিলিপ গায়েন এবং জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ’র চেয়ারম্যান ড. আহরার আহমেদ।

এছাড়া আইইউবি’র ফ্যাকাল্টিদের মধ্যে এসইএসএম’র ডিন অধ্যাপক আব্দুল খালেক, এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট বিভাগের ড. নাদিরুজ্জামান, ইন্টারন্যাশনাল বিজনেসের তারেক মাহবুব, কাজী মো. জামসেদ, হানিফ মাহতাব, সিএসই’র ড. মাহাদী হাসান, অধ্যাপক ফারুক আহমেদ, আইন বিভাগের ড. পারভেজ সাত্তার, ড. আসাদুজ্জামান, ড. আব্দুল আওয়াল খান বিভিন্ন সেশনে উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনা ও নিবন্ধ উপস্থাপন করেন।

আইইউবি’র বিভিন্ন স্কুলের ডিন, ফ্যাকাল্টি ও প্রশাসনের সিনিয়র কর্মকর্তা, বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং বিভিন্ন পর্যায়ের আমন্ত্রিত অতিথিবৃন্দ উচ্চ পর্যায়ের এই সম্মেলনে অংশ নেন।

পছন্দের আরো পোস্ট