শিক্ষার মানোন্নয়নে শিক্ষক সংগঠনের ভূমিকা নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদকঃ

জাতীয় শিক্ষক নেতা অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু’র জন্মদিন উপলক্ষে ৩০ জুন স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) এর উদ্যোগে রবিবার ব্যানবেইস সম্মেলন কক্ষে “শিক্ষার মানোন্নয়নে শিক্ষক সংগঠনের ভূমিকা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু। প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রফেসর মোঃ সাজিদুল ইসলাম, অধ্যক্ষ এস.এম আকরামুল হক, জনাব সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, অধ্যক্ষ একেএম মোকছেদুর রহমান, মিজানুর রহমান, মোশারফ হোসেন, সফিকুল আলম, হারুন অর রশিদ, অধ্যক্ষ তেলোয়াত হোসেন খান, এম আরজু, শাহজাহান খান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শাহজাহান সাজু এমন একজন নেতা ছাত্রজীবন থেকে তার মধ্যে নেতৃত্বের বিকাশ ঘটতে থাকে। আজ তার জন্মদিনে আমি অভিনন্দন জানাই এবং দোয়া করি দীর্ঘদিন বেচে থাকুক। শিক্ষকরা তার নেতৃত্বে ঐকবদ্ধ হলে ভবিষ্যতে শিক্ষকদের সকল দাবীগুলো বাস্তবায়ন সম্ভব হবে।

তিনি বলেন শিক্ষা ব্যবস্থার মান উন্নয়ন ও গুনগন পরিবর্তন করতে হলে মেধাবী শিক্ষার্থীদের এ পেশায় সূযোগ দিতে হবে। মানসম্মত শিক্ষক ছাড়া মানসম্মত শিক্ষা অর্জন সম্ভব না। মান সম্মত শিক্ষক রাখতে শিক্ষকদের সম্মান ও সর্বোচ্চ মর্যাদা দিতে হবে। তিনি আরো বলেন বিশ্বমানের শিক্ষার জন্য শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করতে হবে।

অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু বলেন, শিক্ষার মানন্নোয়নে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ অপরিহার্য। এ ব্যাপারে মুক্তিযুদ্ধের পক্ষের সকল শিক্ষক সংগঠনকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। তিনি শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষকদের অধিকার আদায়ের জন্য তার জীবন উৎস্বর্গ করার ঘোষনা দেন।

পছন্দের আরো পোস্ট