শেষ হলো গণিত গবেষণা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে আয়োজিত Research School on Dynamical Systems and its Applications to Biology শীর্ষক ১২ দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা গত (২১ জুন ২০১৯) শুক্রবার শেষ হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিওর এন্ড অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স (সিআইএমপিএ) এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। উন্নয়নশীল দেশসমূহে গণিত গবেষণার উৎকর্ষ সাধনের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়।

সিআইএমপিএ রিসার্চ স্কুলের স্থানীয় সমন্বয়কারী অধ্যাপক ড. মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে সমাপণী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ প্রধান অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি অধ্যাপক ড. পারভীন হাসান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সিআইএমপিএ রিসার্চ স্কুলের বৈদেশিক সমন্বয়কারী অধ্যাপক ড. রিনাদ লিপলেডিওর ধন্যবাদ জ্ঞাপন করেন। অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার অনুষ্ঠান সঞ্চালন করেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ দেশের শিক্ষা ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে গণিত শিক্ষার আধুনিকীকরণের ওপর গুরুত্বারোপ করেন। ‘বিজ্ঞান ও প্রযুক্তির আধুনিকায়নের ওপর দেশের সার্বিক উন্নয়ন নির্ভরশীল’ মন্তব্য করে ইউজিসি চেয়ারম্যান বলেন, এক্ষেত্রে সবাইকে একযোগে কাজ করতে হবে।

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ আন্তর্জাতিক কর্মশালা আয়োজনের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। গবেষক ও গণিতবিদদের গবেষণার মানোন্নয়নের ক্ষেত্রে এই কর্মশালা সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফ্রান্স, জার্মানী, ব্রাজিল, অস্ট্রিয়া, কম্বোডিয়া, ঘানা, মিশর, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও নেপালের শিক্ষক ও গবেষকগণ এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট