উপাচার্যের সঙ্গে সিআইএমপিএ প্রতিনিধিদের সাক্ষাৎ

ঢাবি প্রতিনিধিঃ

ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিওর এন্ড অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স (সিআইএমপিএ) এর ৫জন প্রতিনিধি গত (১৩ জুন ২০১৯) বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছেন। সিআইএমপিএ প্রতিনিধিরা হলেন- অধ্যাপক ড. রিনাদ লিপলেডার, অধ্যাপক ড. লিডিয়া ফার্নান্দেজ রদ্রিগেজ, অধ্যাপক নিকোলাস বেদারাইড, অধ্যাপক ইসাবেল রিওস এবং অধ্যাপক সিলভেইন মুসেট। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অমল কৃষ্ণ হালদার, অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম এবং অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সিআইএমপিএ’র মধ্যে চলমান গণিত বিষয়ক শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও গতিশীল করার বিষয়ে আলোচনা করেন। উপাচার্য শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের অন্যান্য খ্যাতিমান বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে আরও বেশী যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, সিআইএমপিএ হচ্ছে ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন ও নরওয়ে ভিত্তিক একটি অলাভজনক আন্তর্জাতিক সংস্থা। উন্নয়নশীল দেশসমূহে গণিত গবেষণা বিকাশের লক্ষ্যে ১৯৭৮ সালে ফ্রান্সে এই সংস্থা প্রতিষ্ঠা করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে চলমান Research School on Dynamical Systems and its Applications to Biology শীর্ষক গণিত গবেষণা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালায় যোগ দিতে সিআইএমপিএ প্রতিনিধিরা বর্তমানে বাংলাদেশ সফর করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিওর এন্ড অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন যৌথভাবে এই কর্মশালার আয়োজন করেছে। আগামী ২১ জুন ২০১৯ এই কর্মশালা শেষ হবে।

পছন্দের আরো পোস্ট