ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবিতে শাবিপ্রবিতে মানববন্ধন

শাবিপ্রবি প্রতিনিধিঃ

কৃষকের উৎপাদিত ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছে। রোববার (১৯শে মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। একই সাথে মানববন্ধন শেষে শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়ে কৃষকদের জন্য পাঁচ দফা দাবি উপস্থাপন করেন।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে শাবিপ্রবির মূল ফটকের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীদের হাতে ‘কৃষকের শ্রমের ন্যায্য মূল্য চাই’, ‘চাল কিনে নয়, ধান কিনে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমান’, ‘কার্ড সিস্টেম বাতিল হোক, ধান বিক্রির সুযোগ সব কৃষকের সমান হোক’ স্লোগান সংবলিত হাতে লেখা পোস্টার দেখা যায়।

Post MIddle

মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় সমাবেশে বক্তব্য রাখেন শাবিপ্রবির বাংলা বিভাগের শিক্ষার্থী অলক কান্তি বিশ্বাস ও রণজয় প্রসাদ তালুকদার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মীর সাব্বির আহমেদ চৌধুরী, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এম কে মুনিম, সিএসই বিভাগের শিক্ষার্থী আসিফ মিসবাহ, স্থাপত্য বিভাগের শিক্ষার্থী সাদিয়া আফরিন এবং শাবিপ্রবি শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সহ-সভাপতি তৌহিদুজ্জামান জুয়েল প্রমুখ।

এসময় সমাবেশে বক্তারা বলেন, সরকার কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান ক্রয়ের ঘোষণা দিলেও প্রকৃত দাম পাচ্ছেন না কৃষকেরা। ধানের ন্যায্য দাম না পাওয়ায় চরম বিপাকে পড়েছে কৃষকেরা। তাঁরা বলেন, আমদের দেশ কৃষি প্রধান দেশ। যদি কৃষি কাজ ক্ষতির সম্মুখীন হয় তাহলে দেশ বাঁচবে কিভাবে? এসময় তাঁরা কৃষকের ধানের ন্যায্য মূল্য নিশ্চিতের জোর দাবি জানান।

এছাড়াও সমাবেশ থেকে দেশের কৃষক সমাজের জন্য সরকারের প্রতি পাঁচ দফা দাবি করেন তুলে ধরেন শিক্ষার্থীরা।

দাবি গুলো হলোঃ ১. ধানের ন্যায্য মূল্য দিয়ে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে হবে, ২. মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম বন্ধ করতে প্রতি ইউনিয়ন হাটে সরকারি ক্রয় কেন্দ্র খুলে সরাসরি ধান ক্রয় করতে হবে, ৩. ক্ষতিতে ধান বিক্রয় করা কৃষকদের ক্ষতিপূরণ দিতে হবে, ৪. বিনা সুদে কৃষকদের কৃষি ঋণ দিতে হবে, ৫. দেশে বর্তমানে উৎপাদিত সকল ধান বিক্রির আগ পর্যন্ত কোন ধরনের ধান আমদানি করা যাবে না, প্রয়োজনে সরকারের পক্ষ থেকে ধান রপ্তানির দ্রুত ব্যবস্থা নিতে হবে।

পছন্দের আরো পোস্ট