এডুকেশন ওয়াচের সম্মাননা স্মারক,পুরষ্কার ও পদক ২০১৯

স্বর্ণক শাহীঃ

এডুকেশন ওয়াচ-এর উদ্যোগে এবং আইডিয়াল কমার্স কলেজের সহযোগিতায় বৃহস্পতিবার ১৬ মে, ২০১৯ সকাল ১১ টায় রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র ফার্মগেটস্থ আইডিয়াল কমার্স কলেজ অডিটোরিয়ামে বাংলাদেশের ইতিহাস উৎসব প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ এবং সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও এ অনুষ্ঠানে এসএসসি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও শিক্ষাবৃত্তির ঘোষণা দেওয়া হয়। 

সম্মিলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠানের শুভ সূচনা ঘটে। পবিত্র কুরআন থেকে তেলওয়াত করেন আইডিয়াল কমার্স কলেজের একজন শিক্ষক। অনুষ্ঠানে আইসিসি’র ওপর নির্মিত তথ্যচিত্র ও এডুকেশন ফর এক্সিলেন্স প্রদর্শন করা হয়। আমন্ত্রিত অতিথিবৃন্দকে ফুলের শুভেচ্ছা ও উত্তরীয় পরিয়ে বরণ করে নেয় স্কাউট ও বিএনসিসির স্বেচ্ছাসেবক দল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাইমএশিয়া ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আবদুল হান্নান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিয়াল কমার্স কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. এম. এ হালিম পাটওয়ারী।

স্বাগত বক্তব্য রাখেন ও অনুষ্ঠানটি উপস্থাপনা করেন এডুকেশন ওয়াচ- এর সম্পাদক মোঃ খলিলুর রহমান। আলোচনা পর্বে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট-এর সাবেক পরিচালক প্রফেসর হোসনে আরা বেগম, আইডিয়াল কমার্স কলেজের অধ্যক্ষ মোঃ বিল্লাল হোসেন, মোবিডিকের চেয়ারম্যান মাইনুদ্দিন প্রমুখ।

সম্মননা প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করেন বাংলাদেশের ইংরেজি মাধ্যম শিক্ষার অন্যতম পথিকৃত ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. আগস্টিন ক্রুজ, শিক্ষা উদ্যোক্তা সান্তারা ফারজানা।

সম্মাননা প্রদান পর্বঃ আলোচনা পর্ব শেষে সম্মাননা প্রদান পর্বের শুরুতেই অতিথিবৃন্দকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এডুকেশন ওয়াচআজীবন সম্মাননাঃ
শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যাল ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. হাবিবা খাতুন এবং ঢাবির শিক্ষা ও গবেষণা ইনস্টিউট-এর সাবেক পরিচালক প্রফেসর হোসনে আরা বেগমকে এ বছর আজীবন সম্মাননা প্রদান করে এডুকেশন ওয়াচ।

উল্লেখ্য ড. হাবিবা খাতুন দেশের বাহিরে থাকায় এ অনুষ্ঠানে সরাসরি উপস্থিত হতে সক্ষম হননি। এছাড়াও বাংলাদেশে ইংরেজি মাধ্যম শিক্ষার অন্যতম পথিকৃত ড. আগস্টিন ক্রুজকে আজীবন শিক্ষা উদ্যোক্তা সম্মাননা স্মারক দেয়া হয়।

Post MIddle

শিক্ষা সম্মননা স্মারকঃ
শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে এ স্মারক প্রদান করা হয়। এবছর সম্মননা প্রাপ্তগণ হলেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিষ্টার ড. রাবিয়া ভূইয়া, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ফার্টিনাস ফিরোজ, সাউন্ড বাংলা স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক ও সমাজকর্মী সান্তারা ফারজানা, বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার লি: ও ওভারসিস এমবিশন সলিউশন লি: এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহিম খান মুকুল, লেখাপড়া ২৪.নেট এর নির্বাহী সম্পাদক মোঃ সায়ফুল হক সিরাজী, এডুকেশন ওয়াচ এর স্টাফ ফটোগ্রাফার মোঃ মাজহারুল ইসলাম সুমন, আইইউবিএটি’র পিআরও মোঃ আল আমীন শিকদার শিহাব প্রমুখ।

ক্যাম্পাস ভিত্তিক সংগঠন:
দুটি সংগঠনকে এবছর এ সম্মাননা দেওয়া হয়। বিএনসিসি ঢাকা কলেজ প্লাটুন এবং ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এয়ার রোভার স্কাউট গ্রুপ।

শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের বিশেষ সম্মননাঃ
স্কুল এ্যান্ড কলেজ ও কলেজ পর্যায়ে কতিপয় প্রতিষ্ঠান প্রধানকে এডুকেশন ওয়াচ বিশেষ সম্মননা স্মারক প্রদান করা হয়।

বাংলাদেশের ইতিহাস সাধারণ জ্ঞান (এমসিকিউ) প্রতিযোগিতাঃ
এই প্রথম ঢাকার স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে শিক্ষা বিষয়ক ম্যাগাজিন এডুকেশন ওয়াচ-এর উদ্যোগে আইসিসি বাংলাদেশের ইতিহাস অলিম্পিয়াড ২০১৯-এর আয়োজন করা হয়। শিক্ষার্থীদের কাছে ইতিহাস চর্চাকে জনপ্রিয় করে তোলাই ছিল এ প্রতিযোগিতার মূল উদ্দেশ্য। আয়োজনে ঢাকার স¦নামধন্য ৫০টি স্কুল ও কলেজ/সমমান শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। তোমার দেশ, আমার দেশ, বাংলাদেশ। জানতে চাই, জানাতে চাই-এটাই ছিল উৎসবের স্লোগান।

৩ মে ২০১৯ আইডিয়াল কমার্স কলেজে আয়োজিত এ প্রতিযোগিতায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। তাদের সঙ্গে যোগ দেন উৎসুক অভিভাবকগণ। দুটি গ্রুপে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ক গ্রুপ- ৮ম থেকে ১০ম শ্রেনী ও এস.এস.সি পরীক্ষার্থীরা। খ গ্রুপে একাদশ-দ্বাদশ ও এইচ.এস.সি পরীক্ষার্থীরা অংশগ্রহন করেন।

এডুকেশন ওয়াচপ্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার প্রদান :
ক গ্রুপে ১ম থেকে ১০ পুরষ্কার বিজয়ীরা হচ্ছে- ১ম পুরষ্কার নাফিস হাসান হিমেল, মোহাম্মদপুর কমার্শিয়াল ইনস্টিটিউট সরকারি মাধ্যমিক বিদ্যালয়, ৯ম শ্রেণী; ২য় পুরষ্কার ফাহিম আহমেদ, মাইলস্টোন স্কুল, ১০ম শ্রেণী; ৩য় পুরষ্কার মোঃ নয়ন মিয়া, ইউসেফ ঢাকা টেকনিক্যাল স্কুল, এসএসসি পরীক্ষার্থী; ৪র্থ পুুরষ্কার তোহা মনন নূর, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ৯ম শ্রেনী; ৫ম পুরষ্কার মোঃ মোবারক হোসেন শিমুল, জিনজিরা দী এম পাইলট স্কুল, এস.এস.সি পরীক্ষার্থী; ৬ষ্ঠ পুরষ্কার আফরিন জাহান তানহা, লেকসার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়, ৯ম শ্রেনী;৭ম পুরষ্কার হাফসা হাফিস অনন্যা, তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ১০ম শ্রেনী; ৮ম পুরষ্কার ইসরাত জাহান ইক্তা, শেখ ফজিলাতুন্নেসা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয় ৯ম শ্রেনী; ৯ম পুরষ্কার এস,এম, আনজির মাহমুদ, মাইলস্টোন স্কুল ১০ম শ্রেনী; ১০ম পুরষ্কার স্মৃতি অধিকারী, লেক সার্কাস বালিকা উচ্চ বিদ্যালয়।

গ্রুপ খঃ ১ম পুরষ্কার মোঃ আবিদ হাসান, বিএএফ শাহীন কলেজ, একাদশ শ্রেণী; ২য় পুরষ্কার আবদুল্লাহ আল রশিদ (নিরব) বি.এ.এফ শাহিন কলেজ, একাদশ শ্রেনী; ৩য় পুরষ্কার রমজান শেখ, মাইলস্টোন কলেজ, দ্বাদশ শ্রেনী; ৪র্থ পুরষ্কার মিশু আক্তার, বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, একাদশ শ্রেনী; ৫ম পুরষ্কার গোলাম মোহাম্মদ তুহিন, বি.এ.এফ শাহীন কলেজ, একাদশ শ্রেনী; ৬ষ্ঠ পুরষ্কার মোঃ সাখাওয়াত হোসেন সিফাত, শেখ ফজিলাতুন্নেসা মুজিব সরকারি কলেজ দ্বাদশ শ্রেনী; ৭ম পুরষ্কার এহসানুল করিম, মাইলস্টোন কলেজ দ্বাদশ শ্রেনী; ৮ম পুরষ্কার মোঃ আবদুল্লাহ আল নোমা ঢাকা কলেজ, একাদশ শ্রেনী; ৯ম পুরষ্কার মোঃ তাহসিন, বি.এ.এফ শাহীন কলেজ দ্বাদশ শ্রেনী এবং ১০ম পুরষ্কার ফারহান আমির তুর্য্য, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, একাদশ শ্রেনী।

এস.এস.সি কৃতি শিক্ষার্থী সংবর্ধনাঃ
২০১৯ সালের এসএসসি পরীক্ষায় কৃতিত্বপূর্ন সাফ্যলের জন্য এ অনুষ্ঠানে প্রায় ৫ শতাধিক শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধিত শিক্ষার্থীরা মেডেল, সার্টিফিকেট বিশেষ পুরষ্কার প্রাপ্ত হন।

শিক্ষাবৃত্তির ঘোষণাঃ
এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ- এর ভিত্তিতে আইডিয়াল কমার্স কলেজে বিজ্ঞান ও বানিজ্য শাখায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের ভর্তি , সেশন ও টিউশন ফি এর ক্ষেত্রে ১০০% পর্যন্ত শিক্ষাবৃত্তি প্রদানের ঘোষাণা দেওয়া হয় এই অনুষ্ঠানে।
গ্রুপ ফটোসেশনের মাধ্যমে এই অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

পছন্দের আরো পোস্ট