ঘুমানোর আগে ফেসবুক কি ক্ষতি করে

একসময় ঘুমের আগে মানুষ বই পড়ত । এই অভ্যাস হয়তো এখনো কিছু মানুষের আছে । কিন্তু এখনকার সময়ে সর্বাধিক মানুষ ঘুমের আগে স্মার্টফোনে ফেসবুক ব্যবহারের অভ্যাস গড়ে তুলছেন । ঘুমের আগে স্মার্টফোন বা ট্যাবলেটে ওয়েবসাইট ব্রাউজিং, ইউটিউব বা ফেসবুক ব্যাবহার করার কারনে অজান্তেই আপনার শরীরে ক্ষতিকর প্রভাব পড়ছে যা আপনার ঘুমের ব্যাঘাত সৃষ্টি করে ।

সম্প্রতি হার্ভার্ড মেডিক্যাল স্কুল কর্তৃক পরিচালিত ও প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে, স্মার্টফোন বা ট্যাবলেটে আপনি কী করছেন তা মূখ্য নয়, বরং এসব কৃত্রিম ব্যাকলাইটের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকাই আপনার ঘুমের ব্যাঘাত ঘটিয়ে থাকে । হার্ভার্ড মেডিক্যাল স্কুল তাদের গবেষণায় ১২জন স্বেচ্ছাসেবকের ঘুমের বিভিন্ন প্যাটার্ন দুই সপ্তাহ ধরে পরীক্ষা-নিরীক্ষা করেছে ।

গবেষণায় স্বেচ্ছাসেবকরা রাত ঠিক দশটায় ঘুমানোর আগে প্রতিদিন একটি করে বই পড়েছেন । এর মধ্যে পাঁচদিন তারা বই পড়েছেন আইপ্যাডে ও পাঁচদিন পড়েছেন ছাপানো বই । গবেষণার ফলাফলে দেখা গেছে, কৃত্রিমভাবে আলোকিত ডিভাইসে বই পড়ার ফলে স্বেচ্ছাসেবকরা গড়ে ১০ মিনিট দেরিতে ঘুমাচ্ছেন । এছাড়াও ডিভাইসে বই পড়ার কারণে তারা গড়ে ১০ মিনিট কম REM Sleep পাচ্ছেন ।

অনেকেরই মনে হতে পারে ১০ মিনিটে আর এমন কী হবে। তবে বিজ্ঞানীরা তাদের গবেষণায় অংশগ্রহণকারীদের ব্লাড স্যাম্পল পরীক্ষা করে দেখেছেন যে, তাদের শরীরের বডি ক্লক (সার্কাডিয়ান রিদম) প্রায় দেড় ঘণ্টা করে পিছিয়ে যাচ্ছে ।

স্মার্টফোনের ব্যবহার বেড়ে যাওয়ায় ঘুমের আগে ওয়েব ব্রাউজিং বিশেষ করে ফেসবুক ব্যবহার করা এখন প্রায় সবারই নিত্যদিনের অভ্যাস হয়ে দাঁড়িয়েছে । অথচ ঘুমোনোর আগে কয়েক মিনিটের এই মোবাইল বা ট্যাবলেট ব্যবহার দীর্ঘমেয়াদী যেসব রোগের ঝুঁকি সৃষ্টি করছে, সেসব কথা কি কখনো ভেবে দেখেছেন?

পছন্দের আরো পোস্ট