কুষ্টিয়ায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

প্রিতম মজুমদার, কুষ্টিয়া:

প্রতি বছরের ধারাবাহিকতায় এবছরেও নানা আয়োজনে কুষ্টিয়ায় পালিত হল বিশ্ব পরযায়ী পাখি দিবস ২০১৯। বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)’র কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এর সহযোগী সংগঠন মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার আয়োজনে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে শহরের বকচত্বর থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ৬ রাস্তার মোড়ে এসে আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হয়। মানুষ মানুষের জন্য সংগঠনের প্রতিষ্ঠাতা পরিচালক শাহাবউদ্দিন মিলনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন পাখি পর্যবেক্ষক ও বাড ক্লাবের সভাপতি এস.আই সোহেল, সাংবাদিক নাব্বির আল নাফিজ, আরিফ, বিপ্লব, সিরাজ,মামুন,শাহিন, নবী আলী নোয়াজ, আকাশ,  রবিউল, সুমন, কামাল, সবুজ, জাফর আলী, নয়ন, সুজন, সেলিম প্রমুখ।

সভাপতির বক্তব্যে বলেন মিলন বলেন বিশ্বের অসংখ্য দেশের মধ্যে পরিযায়ী পাখিদের জন্য সুন্দর এক আবাসস্থল হচ্ছে বাংলাদেশ। রূপসী বাংলার এ দেশ রূপে গুণে অতুলনীয় এক উজ্জ্বল প্রদীপের মত। প্রতি বছর বাংলাদেশে প্রায় ১৫০ প্রজাতির পরিযায়ী পাখির আগমনের ঘটে। প্রকৃতির অলংকার এ পাখিরা কেবল অতিথি হয়েই আসে না দেশ-বিদেশে, এরা মূলত একটা দেশের অবিচ্ছেদ্য অংশ হিসাবে থেকে যায় বছরের নির্দিষ্ট সময়গুলো। সেখানে এরা বংশবৃদ্ধি ঘটিয়ে থাকে। প্রতি বছর দূর দেশ থেকে এই পরিযায়ী পাখিদের আগমন না ঘটলে বাংলাদেশের ভারসাম্য পুরোপুরি নষ্ট হয়ে যাবে।

দিবসটির প্রতিপাদ্য ছিল “পাখি রক্ষায় একটাই পণ, বন্ধ করি প্লাস্টিক দূষণ”।

/প্রতিনিধি/প্রিম/এমকে

পছন্দের আরো পোস্ট