কবিগুরুর জন্মবার্ষিকীতে তিনদিনব্যাপী অনুষ্ঠানমালা

প্রিতম মজুমদার,কুষ্টিয়াঃ

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কুষ্টিয়ায় কবিগুরুর স্মৃতিবিজড়িত শিলাইদহ কুঠিবাড়িতে জেলা প্রশাসন ও সংস্কৃতি মন্ত্রনালয়ের যৌথ আয়োজনে তিনদিন ব্যপী অনুষ্ঠানমালার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বুধবার সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন কুষ্টিয়া -০১ আসনের সংসদ সদস্য আ.ক.ম. সরওয়ার জাহান বাদশাহ।

জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক -২ ওয়াহিদা মুসাররত অনীতা, অতিরিক্ত পুলিশ সুপার একেএম জহিরুল ইসলাম, কুষ্টিয়া পৌর আওয়ামীলীগের সভাপতি তাইজাল আলী খান প্রমুখ। প্রধান আলোচক উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন আধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ।

উদ্বোধনী সংগীতের মাধ্যেমে অনুষ্ঠানের সূচনা হয়। এদিকে বিশ্বকবির ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ইতিমধ্যেই কুঠিবাড়ীতে রবীন্দ্রপ্রেমীরা এসে ভীড় জমিয়েছেন। রমজানের কারনে অনুষ্ঠানের সময়সূচী পরিবর্তিত হয়েছে। কুঠিবাড়ীর সামনের ফাঁকা জায়গায় বসেছে গ্রামীন মেলা। আর এই অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

উল্লেখ্য শিলাইদহ এবং কুষ্টিয়া কবিগুরুর সাহিত্য চর্চায় অনেক ভূমিকা রেখেছে। এখানে বসে তিনি রচনা করেছেন গীতাঞ্জলী কাব্য। এছাড়াও তিনি এখানে বসেই আমাদের জাতীয় সঙ্গীতসহ অসংখ্য কালজয়ী সাহিত্য রচনা করেছেন।

পছন্দের আরো পোস্ট