রাবিতে কৃষি ও স্বাস্থ্যে টেকসই উন্নয়ন বিষয়ক জাতীয় সম্মেলন

রাবি প্রতিনিধিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আজ বৃহস্পতিবার থেকে কৃষি ও স্বাস্থ্য খাতে টেকসই উন্নয়ন বিষয়ক এক জাতীয় সম্মেলন শুরু হয়েছে। এদিন সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে দুই দিনব্যাপী ডিএনএ এন্ড জেনম রিসার্চ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট ইন এগ্রিকালচার এন্ড হেলথ শীর্ষক এই সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাবি উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, রাবি জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর এম নজরুল ইসলাম ও বেসরকারি উন্নয়ন সংস্থা টিএমএসএস এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক প্রফেসর হোসনে আরা বেগম।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সম্মেলন সাংগঠনিক কমিটির আহবায়ক প্রফেসর মো. নূরুল হক মোল্লা ও সহ-আহ্বায়ক প্রফেসর আবু রেজা সেখানে ধন্যবাদ জ্ঞাপন করেন। সেখানে অন্যদের মধ্যে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী ও জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার উপস্থিত ছিলেন।

সম্মেলনে বাংলাদেশের তিনজন খ্যাতনামা বিজ্ঞানী কি-নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ ছাড়াও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ২৩ জন গবেষক ও বিজ্ঞানী তাঁদের প্রবন্ধ উপস্থাপন করবেন বলে নির্ধারিত আছে। এছাড়া নবীন গবেষকদের উপস্থাপিত পোস্টারের মধ্য থেকে প্রতিযোগিতার মাধ্যমে বাছাইকৃত সেরা গবেষকদের পুরস্কৃত করা হবে।

বাংলাদেশ বায়োইনফরমেটিক্স এন্ড কম্পিউটেশন্যাল বায়োলজি এসোসিয়েশনের সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের বায়োইনফরমেটিক্স রিসার্চ ও রাবি সায়েন্স ক্লাব এই সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনে দেশ-বিদেশ থেকে সংশ্লিষ্ট বিষয়ের প্রায় ২০০ জন শিক্ষক, গবেষক, পেশাজীবী ও শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

পছন্দের আরো পোস্ট