সাদার্নে দুযোর্গ মোকাবেলা প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদকঃ

সাদার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অংশগ্রহণে অগ্নি নির্বাপণ ও দুর্যোগ মোকাবেলা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্প্রতি নগরীর আগ্রাবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে অনুষ্ঠিত হয়। সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আগ্রাবাদ শাখা যৌথভাবে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

অগ্নিকা-সহ প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের সময় বিচলিত না হয়ে তাৎক্ষণিক মোকাবেলায় কিভাবে ক্ষয়ক্ষতি পরিমাণ কমানো সম্ভব এবং এসব সমস্যায় সঠিক করণীয় কি এ ব্যাপারে সচেতনতা বাড়াতে এ কর্মশালার আয়োজন করা হয়।

Post MIddle

দুটি সেশনে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় বিবিএ ৫২তম ব্যাচের ১০০জন শিক্ষার্থী অংশ নেন। প্রথম সেশনে শিক্ষার্থীদেরকে অগ্নিকা-সহ দুর্যোগ মোকাবেলার তাত্ত্বিক বিষয়ে ধারণা দেওয়া হয়। যেমন অগ্নিকান্ডের কারণ,দাহ্য পদার্থ সম্পর্কে অবহিতকরণ, অগ্নিকান্ড মোকাবেলায় কার্যকর বিভিন্ন মেথডলজির প্রয়োগ, অগ্নিনির্বাপনে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম সম্পর্কে জানা ও এর ব্যবহার, ভূমিকম্পে ক্ষয়ক্ষতি পরিমাণ কিভাবে কমানো যায়, সুনামি ও আগাম সুনামি বার্তা শুনে সতর্ক হওয়া ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়া হয়।

পরবর্তী সেশনে উক্ত বিষয়ের আলোকে ব্যবহারিক ক্লাসে অগ্নিনির্বাপন ও দুর্যোগ মোকাবেলার বিভিন্ন কৌশল শিখানো হয়। যেমন বহুতল ভবনে অগ্নিকা-ে কিভাবে উদ্ধার কাজ চালাতে হবে, হোস পাইপের ব্যবহার, অগ্নি নির্বাপনী সরঞ্জাম কিভাবে ব্যবহার করতে হবে শিখানো হয়।

আগ্রাবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স শাখার উপ সহকারি পরিচালক পুর্না চন্দ্র মুৎসুদ্দীর নেতৃত্বে কর্মশালায় শিক্ষার্থীদের তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেন এসএসও রেজাউল, এসএসও এনাম ও ডব্লিউএইচআই ওমর।

প্রশিক্ষণ কর্মশালায় শিক্ষার্থীদের পাশে থেকে অনুপ্রেরণা দেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী নাজমুল হুদা, সহকারি অধ্যাপক রাশেদুল হাসান, সহকারি অধ্যাপক সিএম আতিকুর রহমান, গাফফার হোসেন শাহ, আতিকুর রহমান ইমরান, মো. রাসেল, মাকসুরাত ফেরদৌস ও শিমুল দাশ।

পছন্দের আরো পোস্ট