শিক্ষার্থীদের জন্য ইতিহাস উৎসব ৩মে

নিজস্ব প্রতিবেদকঃ
এই প্রথম ঢাকার স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে শিক্ষা বিষয়ক ম্যাগাজিন এডুকেশন ওয়াচ-এর উদ্যোগে আইসিসি বাংলাদেশের ইতিহাস অলিম্পিয়াড-২০১৯-এর আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠান মে ৩, ২০১৯ সকাল ১০ টায় ঢাকাস্থ ফার্মগেট আইডিয়াল কমার্স কলেজে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষেণ ক্যাম্পাসে ক্যাম্পাসে প্রচারণা চলবে ২৬ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত।
শিক্ষার্থীদের কাছে ইতিহাস চর্চাকে জনপ্রিয় করে তোলাই এর মূল উদ্দেশ্য। মহান মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐতিহ্য, বাংলা ভাষা, বঙ্গবন্ধু সর্বোপরি বাংলাদেশ সম্পর্কে জানার আগ্রহ বাড়ানোর জন্যই মূলত বাংলাদেশের ইতিহাসে অলিম্পিয়াড অনুষ্ঠানটির আয়োজন। বাংলাদেশের ইতিহাস অলিম্পিয়াড-২০১৯ -এ ঢাকার স্বনামধন্য ১০০টি স্কুল ও কলেজ/সমমান শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে বলে আশা করা যাচ্ছে।
Post MIddle
অলিম্পির্য়া-এ থাকছে বাংলাদেশ ইতিহাস বিষয়ে সাধারণ জ্ঞান (গঈছ) প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, আবৃত্তি ও সংগীত পরিবেশনা। প্রতিযোগিতার মাধ্যমে প্রতি গ্রুপে ১০ জনকে বাছাই করা হবে। ১ম ৩ জনকে প্রাইজমানি, ক্রেস্ট ও সার্টিফিকেট এবং বাকি ৭ জনকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।
রবিবার, মে ৫, ২০১৯ বিকাল ৩:৩০ টায় আইডিয়াল কমার্স কলেজ অডিটোরিয়ামে বাংলাদেশের ইতিহাস উৎসব প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এবং সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ, চেয়ারম্যান, বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল, সাবেক প্রধান, ইউজিসির কোয়ালিটি অ্যাসুয়ারেন্স ইউনিট এবং সাবেক উপাচার্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি জ্ঞাপন করেছেন।  প্রফেসর ড. আবদুল হান্নান চৌধুরী, উপাচার্য, প্রাইমএশিয়া ইউনিভার্সিটি বিশেষ অতিথি এবং নওয়াজিশ আলী খান, উপদেষ্টা (অনুষ্ঠান), এটিএন বাংলা প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন।
অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মানিত অতিথি এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ড. এম. এ. হালিম পাটওয়ারী, প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, আইডিয়াল কমার্স কলেজ।
পছন্দের আরো পোস্ট