ঢাবি‘এক-বিশ্ব’ চিন্তা” শীর্ষক দেব স্মারক বক্তৃতা

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে দেব স্মারক বক্তৃতা-২০১৮ আজ (১৭ এপ্রিল ২০১৯) বুধবার বিশ্ববিদ্যালয়ের রমেশ চন্দ্র মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

Post MIddle

দর্শন বিভাগের অধ্যাপক ড. নীরু কুমার চাকমার সভাপতিত্বে “জি. সি. দেবের ‘এক-বিশ্ব’ চিন্তা” শীর্ষক বক্তৃতা প্রদান করেন দর্শন বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার রায়। গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া অনুষ্ঠান সঞ্চালনা করেন। এতে বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ১৯৭১ এর ২৫ মার্চ কালরাতে গোবিন্দ দেবসহ সকল শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, গোবিন্দ দেব একজন মানবতাবাদী ও সমন্বয়বাদী দার্শনিক ছিলেন। বিশ্বের সকল দার্শনিকরা যেমনি মানুষের মঙ্গলের জন্য ভাবেন এবং দিক নির্দেশনা দেন, তেমনি বিদগ্ধ দার্শনিক অধ্যাপক ড. গোবিন্দ চন্দ্র দেবও মানব জগতের কল্যানের জন্য দর্শন চর্চা করেছেন। তাঁর দার্শনিক মতবাদ ও ভাবনায় উদার নৈতিক ও মানবিক মূল্যবোধের বহিঃপ্রকাশ ঘটেছে। সর্বাবস্থায় মূল্যবোধকে ধারণ করে জীবনকে সার্থক ও সুন্দর করে তোলাই ছিল তাঁর জীবন দর্শনের মূলকথা।

অধ্যাপক ড. প্রদীপ কুমার রায় তাঁর স্মারক বক্তৃতায় আশা প্রকাশ করে বলেন, জি.সি. দেবের কাঙ্খিত প্রেম-প্রীতি, ভালবাসা, শ্রদ্ধা, সৌহার্দ্য, অসাম্প্রদায়িকতা ও মানবতাবাদী আদর্শ দ্বারা মানুষের জীবন পরিপূর্ণ হোক- বিশ্বে হিংসা, দ্বেষ, দ্বন্দ্ব-সংঘাত-অসহিষ্ণুতা এবং যুদ্বের পরিবর্তে শান্তি-শৃঙ্খলা-সহযোগিতা-সহমর্মিতা-পরমতসহিষ্ণুতা প্রতিষ্ঠিত হোক।

পছন্দের আরো পোস্ট