টেক ফেস্টের ইভেন্টে রানারআপ ইবির টিম

প্রিতম মজুমদার, ইবি প্রতিনিধিঃ

শাবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং-আইআইসিটি এর যৌথ উদ্যোগে আয়োজিত প্রতিযোগিতায় প্রোজেক্ট শোকেসিং ক্যাটাগরিতে রানারআপ হওয়ার গৌরব অর্জন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের টিম ভ্যারিয়েবল-৬।
প্রোজেক্ট শোকেসিং এ চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে টিম ভ্যারিয়েবল-৬ এর হয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন আইসিই বিভাগের কামরুজ্জামান টিপু,মাহফুজ রায়হান এবং মোনায়েম ইসলাম তমাল। প্রোজেক্ট শোকেসিং সম্পর্কে মাহফুজ রায়হান বলেন,”আমরা IOT নামের একটা প্রোজেক্ট নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করি। প্রোজেক্টের নাম ছিল হোম অটোমেশন উইথ আইওটি। এই প্রোজেক্টের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে গৃহস্থালি জিনিসপত্র রক্ষণাবেক্ষণ করা সম্ভব”।
প্রোজেক্টের বিস্তারিত সম্পর্কে কামরুজ্জামান টিপু বলেন,” আমাদের IOT প্রোজেক্টের মধ্যে আছে ফিংগার প্রিন্ট দিয়ে ডোর লক উইথ ইন্টারনেট,  গ্যারেজ অটোমেশন, গার্ডেন অটোমেশন, পানির ট্যাংক অটোমেশন, গ্যাস লিকেজ ও ফায়ার ডিকেটশন অ্যান্ড নোটিফিকেশন। আমরা যদি ইন্টারনেটের মাধ্যমে এইসব কিছু নিয়ন্ত্রণ করতে পারি তাহলে আমাদের দৈনন্দিন জীবনে অনেক সহজতর হয়ে যাবে। ইন্টারনেটের সহজলভ্যতা এই প্রোজেক্ট কে আলোর মুখ এনে দিবে বলে আশা করি”।

Post MIddle

বিকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ফেস্টের সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এসময় ফেস্টের আহবায়ক অধ্যাপক ড. এম জহিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, শাবির স্কুল অব অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুকিদ মোহাম্মদ মোকাদ্দেস, এলআইসিটির প্রজেক্ট ডিরেক্টর মো. রেজাউল করিম, শেফালো বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার ফেরদৌস মাহমুদ শাওন ও আর্বিট্যাক্সের চিফ টেকনোলজি অফিসার হাসান শাহরিয়ার মাসুদ। এসময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের টিম ভ্যারিয়েবল-৬ কে সার্টিফিকেট এবং চেক প্রদান করা হয়।

প্রসঙ্গত, দুইদিনব্যাপী এই প্রতিযোগিতাটি শুরু হয় গত শুক্রবার সকাল সাড়ে ৯টায়। টেক ফেস্ট প্রতিযোগিতায় দেশের ৫৪টি বিশ্ববিদ্যালয় থেকে ২০০টি টিমের প্রায় ১২শ’ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। ফেস্টে আন্ত:বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, রোবো ফাইট, মাইজ সলভার, হ্যাকাথন এবং প্রজেক্ট শোকেসিং পাঁচটি ইভেন্ট ছিল। এছাড়া, তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

পছন্দের আরো পোস্ট