ঢাবিতে এন্টিবায়োটিক বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের উদ্যোগে “Development of Novel Antibiotics to Tackle Antimicrobial Resistance (AMR)” শীর্ষক দু’দিন ব্যাপী এক আন্তর্জাতিক কর্মশালা আজ (২৪ মার্চ ২০১৯) রবিবার সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস-এর সম্মেলন কক্ষে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মশালা উদ্বোধন করেন।

ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. খালিদ হোসেন-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাজ্যের ইস্ট লন্ডন ইউনিভার্সিটি হারবাল মেডিসিন জার্নালের প্রধান সম্পাদক ড. বারবারা পেন্ড্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ইস্ট লন্ডন ইউনিভার্সিটির অধ্যাপক ড. মো. মোখলেছুর রহমান কর্মশালার বিষয়বস্তু তুলে ধরেন। কর্মশালার সমন্বয়কারী অধ্যাপক ড. মো. আবদুর রশীদ স্বাগত বক্তব্য দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এন্টিবায়োটিকের অপব্যবহার রোধে জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, অতিমাত্রায় এন্টিবায়োটিক ব্যবহারের কারণে বাংলাদেশে এর কার্যকারিতা নষ্ট হচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণ ঘটাতে তিনি ওষুধ শিল্পের নিরীক্ষণ ও ব্যবস্থাপনা আরও শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন। এন্টিবায়োটিকের কার্যকারিতার বিষয়টিকে একটি বৈশ্বিক ইস্যু হিসেবে বর্ণনা করে উপাচার্য বলেন, যৌক্তিকভাবে এন্টিবায়োটিক ব্যবহারের ক্ষেত্রে চিকিৎসকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। নতুন এন্টিবায়োটিক তৈরীর ক্ষেত্রে যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য তিনি জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞ এবং ফার্মাসিস্টদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের বিজ্ঞানী, ফার্মাসিস্ট ও গবেষকগণ এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।

পছন্দের আরো পোস্ট