চবিতে অঙ্গনের বর্ষপূর্তি অনুষ্ঠিত

চবি প্রতিনিধিঃ

‘সুস্থ সংস্কৃতি হোক মানবিক সমাজ গঠনের হাতিয়ার’ এ প্রতিপাদ্যকে ধারণ করে ‘২৯ বছরপূর্তি উৎসব ২০১৯’ আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি)সাংস্কৃতিক সংগঠন ‘অঙ্গন’। আজ বৃহস্পতিবার (২১মার্চ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘জারুল তলায়’ উৎসবটি অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে ছিল বর্ষপূর্তির র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ড. রাহমান নাসির উদ্দিনের লেখা নাটক‘বাতিলের ঘরবসতি’।

Post MIddle

সভাপতি বক্তব্যে অধ্যাপক ড.রাহমান নাসির উদ্দিন বলেন, “সংস্কৃতি বলতে আমরা কী বুঝি।সংস্কৃতির সর্বাধিক গ্রহণযোগ্য সংজ্ঞাটি দেয়েছে ই বি টেইলার তা হচ্ছে ‘আমার যা কিছু আছে তা-ই আমার সংস্কৃতি।’ এখন প্রশ্ন হচ্ছে আমি যা বা আমার যা কিছু আছে সেখানে আমার জানা বা অজান্তে যে অনুপ্রবেশ ঘটছে যেটাকে আমরা বিজাতীয় সংস্কৃতির আগ্রাসন বলি তার প্রবাহ বন্ধ করে সংস্কৃতির বিকাশ সম্ভব নয়।বরং সব দ্বারগুলো খুলে দিতে হবে, উম্মুক্ত করে দিতে হবে, বিশ্বায়নের যে ধারণা তাতে অংশ নিতে হবে। তাতে অংশগ্রহণ করে কোনটা আমার জন্য জরুরি, কোনটা আমার সংস্কৃতি ধ্বংস করছে,কোনটা পরিপুষ্ট করছে সেটা উপলব্ধি করবার যে মনস্তাত্ত্বিক এবং বুদ্ধিবৃত্তিক প্রস্তুতি সেটাই হচ্ছে সুস্থ সংস্কৃতির চর্চা।কোনটা সুস্থ সংস্কৃতি, কোনটা জাতীয় সংস্কৃতি, কোনটা বিজাতীয় সংস্কৃতি সেটাকে উপলব্ধি করতে এবং প্রয়োজনীয় অংশ গ্রহণ করার জন্য ফিল্টারিং করার কাজ করে অঙ্গনের মতো সাংস্কৃতিক সংগঠনগুলোর।”

শারমিন মুস্তারী নাজু,নোশিন নাওয়াল ও তাহসিন ইশরাক তানহার সঞ্চলনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কলা ও মানববিদ্যা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সেকান্দার চৌধুরী, লোক প্রশাসন বিভাগের অধ্যাপক হোসাইন কবির, অঙ্গনের প্রতিষ্ঠাকালীন সদস্য বলাই লাল মজুমদার, সিনির সদস্য লন্ডন প্রবাসী ব্যারিস্টার ইউসুফ রেজা,ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক আহসানুল কবির পলাশ,সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মো. মহীউদ্দীন।

অঙ্গন গত তিন দশক ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি অরাজনৈতিক সাংস্কৃতিক সংগঠন হিসাবে প্রগতিশীল, সৃজনশীল এবং সুস্থ সংস্কৃতির ধারাকে লালন-পালন করে আসছে। অঙ্গন তার নিজস্ব সাংগঠনিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে প্রজন্মের পর প্রজন্মের মনে সুস্থ সাংস্কৃতিক চর্চার মাধ্যমে সমাজ রূপান্তরের দর্শন বিস্তার করে আসছে।

তারেক মাহমুদ সুজন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

পছন্দের আরো পোস্ট