চবি অঙ্গন’র বর্ষপূর্তি বৃহস্পতিবার

চবি প্রতিনিধিঃ

Post MIddle
“সুস্থ সংস্কৃতি হোক মানবিক সমাজ গঠনের হাতিয়ার”এ প্রতিপাদ্যকে ধারণ করে “২৯ বছর পূর্তি উৎসব ” আয়োজন করতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন ‘অঙ্গন’। আগামী বৃহস্পতিবার (২১মার্চ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) ‘জারুল তলায়’ উৎসবটি অনুষ্ঠিত হবে।
উৎসবের সার্বিক অবস্থা জানতে চাইলে,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি)নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং অঙ্গন’র প্রেসিডেন্ট ড. রাহমান নাসির উদ্দিন বলেন, “অঙ্গন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি অরাজনৈতিক সাংস্কৃতিক সংগঠন হিসাবে প্রগতিশীল, সৃজনশীল, এবং সুস্থ সংস্কৃতির ধারাকে লালন, পালন, এবং অনুশীলন করে আসছে প্রায় ৩০ বছর যাবত৷  এ ব্যাপক সময় ধরে অঙ্গন প্রজন্মের পর প্রজন্মের মনে, মননে এবং চিন্তায় সুস্থ সাংস্কৃতিক চর্চার মাধ্যমে সমাজ রূপান্তরের দর্শন বিস্তার করছে তার নিজস্ব সাংগঠনিক এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে।
তাই অঙ্গনের বর্ষপূর্তি কেবল কোন একটি বিশেষ সংগঠনের একটি সাধারণ সাংস্কৃতিক অনুষ্ঠান নয়, এটা পরিণত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সাংস্কৃতিক উৎসবে”।তিনি আরো বলেন,  “অঙ্গনের বর্ষপূর্তি উৎসবে নৃত্য, সংগীত, আবৃত্তি এবং নাটক এ চারটি বিভাগই ৩০ বছরের ঐহিত্যের উত্তরাধিকার এবং পারফর্মেন্সের গুণগত মান প্রদর্শন করে।ফলে  অঙ্গনের বর্ষপূর্তির অনুষ্ঠান প্রকারান্তরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি চর্চার মানকে নির্ধারণ করে। তাই, অঙ্গনের এ-উৎসবে সবাইকে আমন্ত্রণ জানাই।”
দিনব্যাপী আয়োজনে ১ম পর্বে, সকাল ১১টায় অঙ্গনের ‘বর্ষপূর্তি র‍্যালি’ ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা প্রদক্ষিণ করে  জারুল তলায় এসে শেষ হবে। সাড়ে ১১ টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। এরপর দুপুর ১২টায় শুরু হবে আলোচনা সভা।
অনুষ্ঠানের ২য় পর্ব শুরু হবে দুপুর দেড়টায়।এতে থাকবে অঙ্গন সদস্যদের  সাংস্কৃতিক পরিবেশনা। থাকবে নাচ,গান, আবৃত্তি ইত্যাদি।এরপর বিকাল ৩টায় শুরু হবে অঙ্গন’র প্রেসিডেন্ট অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিনের লেখা “বাতিলের ঘরবসতি” নাটকের মঞ্চ পরিবেশনা।
আয়োজক সূত্রে জানা যায়,অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি)নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক এবং অঙ্গন’র প্রেসিডেন্ট অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কলা ও মানববিদ্যা অনুষদের ডীন অধ্যাপক ড.মো.সেকান্দার চৌধুরী,লোক প্রশাসন বিভাগের অধ্যাপক  হোসাইন কবির, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল বিভাগের অধ্যাপক ড.মো.দানেশ মিয়া,এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড.সুমন গাঙ্গলি।
পছন্দের আরো পোস্ট