প্রকাশনা উৎসব

সাদার্ন ইউনিভার্সিটি প্রেসের উদ্যোগে প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ প্রণীত “চট্টগ্রাম নগরীর পরিকল্পিত উন্নয়নঃ সমস্যা ও সম্ভাবনা” গ্রন্থের প্রকাশনা উৎসব আজ শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সাদার্ন প্রেসের প্রকাশক ও সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান’র সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, দৈনিক আজাদী’র সম্পাদক এম.এ মালেক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, কবি ও সাংবাদিক আবুল মোমেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(চুয়েট) উপাচার্য প্রফেসর ড. রফিকুল আলম, দৈনিক পূর্বকোণের সম্পাদক ডা, রমিজ উদ্দিন চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রকৌশলী, সাংবাদিক, বিভিন্ন পেশাজীবীসহ চট্টগ্রামের বিশিষ্ট জনরা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত সব সংগ্রামের সূচনা ছিল এই চট্টগ্রাম। চট্টগ্রাম দুই হাজার বছরের একটি ঐতিহ্য সমৃদ্ধ শহর হলেও সেভাবে উন্নয়নের ছোয়া লাগেনি। সরকার বা সংশ্লিষ্টদের বুঝতে হবে চ্টগ্রামের সমস্যা মানে সামগ্রিক সমস্যা ।

Post MIddle

নানাভাবে চট্টগ্রামকে উন্নয়ন থেকে বঞ্চিত করা হয়েছে। চট্টগ্রামকে অবহেলিত রেখে বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে তোলা সম্ভব নয়। অধ্যাপক ইঞ্জিনিয়ার আলী আশরাফ তাঁর অভিজ্ঞতা ও পুরকৌশলের দৃষ্টিকোণ থেকে বইটি লিখেছেন। নিজের দায়িত্ববোধ থেকে জন-সাধারণকে সচেতন করার জন্য তাঁর এ প্রচেষ্টা।

তিনি বইয়ে চট্টগ্রামকে নিয়ে হতাশার কথাও বলেছেন, আবার পরিকল্পিত উন্নয়নের মাধ্যমে সম্ভাবনার কথাও বলেছেন। এখানে তাঁর নির্বাচিত ২৭টি লেখা ও সাক্ষাতকার রয়েছে। গ্রন্থের নিবন্ধসমূহ হচ্ছে চট্টগ্রামের উন্নয়ন, নগর পরিকল্পনা, অবকাঠামো, পরিবহন, জলাবদ্ধতা, পাহাড় কাটা, পাহাড় ধস, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংকট ও পরিবেশ দূষণ, অর্থনৈতিক উন্নয়ন, পর্যটন, পাবলিক টয়লেট, পোস্টার সংস্কৃতিসহ আরও অনেক।

বক্তারা আরও বলেন, একটি পরিকল্পিত নগরীতে ২৫ শতাংশ রাস্তা থাকা প্রয়োজন কিন্তু আমাদের এই শহরে মনে হয়না ৫ শতাংশের বেশি আছে। বিশ্বের অনেক নামকরা শহরে এক সময় যানজট ছিল তবে পরিকল্পিত উন্নয়নের ফলে তারা সফলতা পেয়েছে। চট্টগ্রামকে নিয়ে মাস্টার প্ল্যানের কথা অনেক শুনেছি কিন্তু বাস্তবতা নেই। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমাদের সচেতন হওয়া। এই বইয়ে অধ্যাপক আলী আশরাফ তাঁর অধীত জ্ঞানও বিচার বুদ্ধি দিয়ে উন্নয়নের সমস্যা ও তার সম্ভাবনার কথা বিশ্লেষণ করে গোটা জাতিকে পরিকল্পিত পথে সুশৃঙ্খল ভাবে অগ্রসর হওয়ার জন্য তাড়িত করার চেষ্টা করেছেন।

সমাপণী বক্তব্যে বইয়ের প্রকাশক প্রফেসর সরওয়ার জাহান বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ হচ্ছে গবেষণার মাধ্যমে নতুন কিছু সৃষ্টি করা। আমরা বর্তমান প্রজন্মকে সচেতন করতে পারি তবে সচেতনার ব্যাপারটা সামাজিক দায়বদ্ধতা থেকে আসতে হবে। এসময় তিনি বই পড়ার প্রতি গুরুত্বারোপ করেন।

পছন্দের আরো পোস্ট