ঢাবিতে ইউরোপীয় পার্লামেন্ট প্রতিনিধি দল

হেনরি মালোসের নেতৃত্বে ইউরোপীয় পার্লামেন্টের ৪-সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল আজ (৭ নভেম্বর ২০১৮) বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর বাসভবনস্থ কার্যালয়ে সাক্ষাৎ করেছে। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- রিয়াসার্ড কার্নেকেকি, আগনিক্স্কা স্কিগজ এবং মধু শর্মা।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান এবং আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা, ধর্মনিরপেক্ষতা এবং সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস এবং এর শিক্ষা, গবেষণা, সাংস্কৃতিক ও সামাজিক কার্যক্রম সম্পর্কে প্রতিনিধি দলকে অবহিত করেন। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন সহ দেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করেছে। দক্ষ মানব সম্পদ সৃষ্টি ও বিশ্বমানের স্নাতক তৈরীর লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সাম্প্রদায়িক সম্প্রীতি ও সামাজিক স্থিতিশীলতা রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বদা সচেষ্ট বলেও তিনি উল্লেখ করেন।

পছন্দের আরো পোস্ট