ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন সিলেট বিভাগের সমাপনী

গৃহস্থালি সেবামূলক কাজকে জিডিপিতে অন্তর্ভুক্ত করা হলে দেশের জিডিপি ২৬ শতাংশ বেড়ে  এ মন্তব্য করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন। সোমবার সন্ধ্যায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) মিনি অডিটোরিয়ামে ‘গৃহস্থালি সেবামূলক কাজ; চাই স্বীকৃতি, মূল্যায়ন ও পুণর্বণ্টন’ শীর্ষক ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-২০১৮’র সিলেট বিভাগের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, সমাজে সমৃদ্ধি রক্ষা করতে প্রয়োজন পুরুষদের গৃহস্থালি সেবামূলক কাজে অংশগ্রহণ বৃদ্ধি। আর এই জন্য প্রয়োজন সচেতনতা তৈরী এবং গৃহস্থালি সেবামূলক কাজকে অর্থকরী কাজ হিসেবে স্বীকৃতি দান। ঘরের সেবামূলক কাজকে অর্থনৈতিক মানদন্ডে স্বীকৃতি দিলে মানুষের কাছে এই কাজের মর্যাদা ও গুরুত্ব বৃদ্ধি পাবে।
তিনি নারী পুরুষের ঘর গৃহস্থালির কাছের অংশগ্রহণ মূলক ব্যবধান উল্লেখ করে মন্তব্য করেন, বাংলাদেশে একজন নারীকে তার জীবনের প্রায় ১২ বছর কাটাতে হয় রান্নাঘরে। একজন নারী গৃহস্থালি সেবামূলক কাজে দৈনিক সময় দেন ৭.৭৭ ঘন্টা এবং পুরুষরা সময় দেন ১.৩২ ঘন্টা। এই ব্যবধান কমিয়ে আনার আহবান জানিয়ে বলেন,  এই ব্যবধান কমিয়ে আনা প্রয়োজন এবং সে জন্য নারী ও পুরুষ উভয়ের সমন্বয় উদ্যোগ প্রয়োজন।
সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মডারেটর অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম, একশনএইড বাংলাদেশ এর প্রোগ্রাম অফিসার নূরে জান্নাত প্রমা এবং অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি এস. এম. রাকিব সিরাজী।
নারীর ক্ষমতায়ন, সর্বোপরি দেশের উন্নয়নের এই আন্দোলনকে ত্বরান্বিত করতে তরুণ সমাজ রাখতে পারে অগ্রণী ভূমিকা। তাই তাদের কাছে গৃহস্থালি সেবামূলক কাজ বিষয়টি সম্পর্কে তুলে ধরা এবং তাদের মাধ্যমে পুরো দেশকে একটি প্রচলিত ধ্যান-ধারণা ভেঙ্গে দিয়ে প্রগতির পথে এগিয়ে নেওয়ার জন্য একশনএইড বাংলাদেশ এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি-ডিউডিএস আয়োজিত ‘গৃহস্থালি সেবামূলক কাজ’ বিষয়ে বিতর্ক প্রতিযোগিতার পাশাপাশি ছিল, বারোয়ারি বিতর্ক, বিষয়ভিত্তিক সেমিনার, বিতর্ক কর্মশালা এবং পুরষ্কার বিতরণী পর্ব।
দুইপর্বে আয়োজিত দিনব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন, শাবির এর কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবির আধুনিক ভাষা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, শাবির পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জায়েদা শারমিন, ডিউডিএস সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আসাদ, শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মোঃ তোফায়েল আহমেদ এবং সাধারণ সম্পাদক রাইতাহ বিনতে আহসান।
পছন্দের আরো পোস্ট