ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ, কনফুসিয়াস ইনস্টিটিউট এবং চীনের ইউনান ইউনিভার্সিটি’র যৌথ উদ্যোগে Environmental and Ecological Risk Management শীর্ষক দু’দিনব্যাপী চীন, দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়া সম্মেলন গতকাল (২৮ সেপ্টেম্বর ২০১৮) শুক্রবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া, চীনের ইউনান ইউনিভার্সিটি’র ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিভার্স এন্ড ইকো সিকিউরিটি’র ডিন অধ্যাপক ড. এইচ ইউ জিনমিং অনুষ্ঠানে বক্তৃতা করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আঞ্চলিক ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে পরিবেশগত ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, পরিবেশগত ঝুঁকি ও বিপদ থেকে বিশ্বকে মুক্ত করতে প্রতিটি দেশের বাধ্যবাধকতা রয়েছে। এ সংক্রান্ত বৈজ্ঞানিক গবেষণার উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য তিনি গবেষক, শিক্ষাবিদ ও পেশাজীবীদের প্রতি আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ এবং চীনের ইউনান ইউনিভার্সিটি’র ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিভার্স এন্ড ইকো সিকিউরিটি’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এই সমঝোতা স্মারকের আওতায় উভয় বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থী বিনিময় করবে এবং যৌথভাবে গবেষাণা কার্যক্রম পরিচালনা করবে। এছাড়া, ইউনান ইউনিভার্সিটি কর্তৃপক্ষ চীনে উচ্চশিক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করবে।

উল্লেখ্য, বাংলাদেশ, চীন, নেপাল ও মিয়ানমারের শিক্ষাবিদ ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

পছন্দের আরো পোস্ট